ইসলামে বিবাহের বৈধতা – যা বলা হয়েছে ইসলামে

ইসলাম এর নিয়মে বিবাহের বৈধতা
ইসলামে বিবাহের বৈধতা

 ইসলামে বিবাহের বৈধতা এর জন্য কিছু নিয়ন কানুন রয়েছে, বিবাহ করা শরীয়াতের বিধান। কার যদি সমর্থ থাকে বিবাহের এবং সে যদি পুর্ন বয়স্ক হয় তাহলে তার উপর ইসলামের দিক থেকে বিবাহ করা অবশ্যক।

হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন বিবাহ করা আমার তরীকা। ইহা দুনিয়া ও আখিরাতের পরম নিয়ামত। কেননা দুনিয়াতে সৎ স্ত্রী একটি উত্তম সাথী। তবে বিবাহ ক্ষেত্রে কিছু বিধি বিধান রয়েছে ইসলামে বিবাহের বৈধতা এর জন্য কিছু কিছু সম্পর্ক রয়েছে যাদের সাথে বিবাহ করাটা হারাম বলে ঘোষণা করেছে ইসলাম।

এছাড়াও বিবাহের বয়স ও পাত্রী নির্বাচনে ও কিছু বিধি বিধান রয়েছে। বিবাহের বয়স বিবেচনা করলে দেখা যায় বিবাহ যে কোনো বয়সেই করা যায়। তবে উপযুক্ত সময়ে বিয়ে করাই উত্তম। পুরুষের ক্ষেত্রে ২০/২২ বছরের উপরে বিয়ে করাই উত্তম। আর মেয়েদের ক্ষেত্রে যুবতি হওয়ার পর। তবে স্বাস্থ্য ও বিজ্ঞান মতে একটু বেশি বয়সই উত্তম।

এছাড়াও পাত্রী নির্বাচনে কিছু বিধি বিধান রয়েছে। যেমন : দাম্পত্য জীবনে সুখী হতে হলে পাত্রী গুণবতী ও সৎ চরিত্রের হতে হয়। এছাড়াও ধৈর্যশীল শান্ত স্বভাবের হওয়াটা উত্তম। এজন্য বিবাহের আগে পাত্রী নির্বাচনে এই বিষয়গুলো খেয়াল রাখা প্রয়োজন। শুধু পাত্রী নয় পাত্র নির্বাচন করতে ও গুণাবলি দেখে নির্বাচন করা প্রয়োজন। তবে পাত্র পাত্রী নির্বাচনে কিছু সম্পর্কে খেয়াল রেখে নির্বাচন করতে হবে।

বিবাহের ক্ষেত্রে ইসলাম কিছু সম্পর্ক উল্লেখ করে দিয়েছে যে সম্পর্কে বিবাহ করা হারাম বলে ঘোষণা করে দিলেন। যেমন মা, বাবা, আপন ভাই-বোন, আপন দাদা-দাদী, আপন নানা-নানী, নিজের ছেলে-মেয়ে ও তাদের ছেলে-মেয়ে অর্থাৎ নাতি নাতনি। ফুফু খালা, দুধ ভাই দুধ বোন ও তাদের গর্ভজাত ছেলে -মেয়ে, ছেলের বউ, মেয়ের জামাই, পালিত মেয়ে, পালিত ছেলে, মামা, চাচা, ভাগিনা, ভাতিজ, স্বামীর অন্য স্ত্রীর গর্ভজাত পুত্র, দুধ সম্পর্কীয় ছেলে মেয়ে। এছাড়াও ইসলাম কিছু মহিলার ক্ষেত্রে বিয়ে করা হারাম করে দিয়েছে যেমন যৌনশক্তিহীন এমন বৃদ্ধা ইত্যাদি।

বিবাহের ক্ষেত্রে আরো কিছু নিয়ম কানুন রয়েছে  যা হচ্ছে ছেলে ও মেয়ের মতামত নেওয়া। তারা দুজনেই বিয়তে সম্মতি আছে কিনা তা ভালভাবে যাচাই করা। কারন ইসলাম পরিষ্কার উল্লেখ করে দিয়েছেন বিবাহের পূর্বে ছেলেমেয়ের মতামত নেওয়া উত্তম।

আরো পড়ুন-

সাক্ষাৎ হলে যে ৭টি কাজ করতে বলে ইসলাম
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন