বয়স ধরে রাখবে শামুকের লালা! কিন্তু কিভাবে?

বয়স ধরে রাখবে শামুকের লালা; কিভাবে?
বয়স ধরে রাখবে শামুকের লালা; কিভাবে?

বয়স ধরে রাখতে কে না চায়? এজন্য মানুষ নানা কঠিন পন্থা অবলম্বন করতেও পিছুপা হয় না। অনেকেই ‘শামুক ফেসিয়াল’ করে থাকেন। কারণ গবেষকরা বলছেন মানুষের বয়স ধরে রাখবে শামুকের লালা।

শামুকের লালারশে রয়েছে এমন কিছু উপাদান যা বয়স ধরে রাখার ক্ষমতা সম্পন্ন। তাই ‘শামুক ফেসিয়াল’ এর পাশাপাশি এখন বিভিন্ন প্রসাধনী সামগ্রীতেও এর ব্যবহার হচ্ছে।

কোরিয়ার প্রসাধনী সামগ্রীর একটি অতি সাধারণ উপাদান হচ্ছে শামুকের লালারস। কিন্তু এবার ফ্রান্সেও ৩ জন শামুকের লালা থেকে সাবান তৈরি করবেন বলে জানিয়েছেন।

ফরাসি এক তরুণ বলছেন, তাদের আশা শামুকের লালারস ভবিষ্যতে প্রসাধনীর বাজারে বাজিমাত করবে।

২৮ বছর বয়সী ডেমিয়েন ডেসরোশার থাকেন ফ্রান্সের ওয়াহাগনিস-এ এবং ফ্রান্সে যে ৩ জন শামুকের লালা দিয়ে সাবান বানাচ্ছেন তিনি তাদের একজন। তিনি প্রায় ৬০ হাজার শামুক পালেন, এবং তাদের লালা দিয়ে সাবান বানান।

তিনি বলছেন, “একটি পাত্রে শামুক থেকে সংগৃহীত লালা রাখা হয়ে। এটি ভর্তি করতে প্রায় ৪০টি শামুকের লালারস প্রয়োজন। শামুককে আলতো করে ‘সুড়সুড়ি’ দিলে তারা এই রস নিঃসরণ করে এবং এরপর সেটা অল্প আঁচে বসিয়ে সাবান তৈরি করা হয়।”

মি. ডেসরোশার জানিয়েছেন এই প্রক্রিয়ায় শামুকের কোন ক্ষতি হয় না।

পশ্চিমের প্রসাধন সামগ্রীতে শামুকের লালা ব্যবহার হয় না। কিন্তু কোরিয়ার প্রসাধনীতে শামুকের লালারস একটি বহুল ব্যবহৃত উপাদান।

আরো পড়ুন:
কারা বেশি কাঁদে? কান্নার কারণ কি? কীভাবে চোখে কান্না তৈরি হয়? 
গুসবাম্প কি? ঠান্ডা বা ভয়ে শরীরের লোম দাঁড়িয়ে যাওয়ার পেছনে ব্যাখ্যা কি? 
আক্কেল দাঁত কখন উঠে? দাঁত ব্যাথা হলে করণীয়

দাবি করা হয় মানুষের বয়স ধরে রাখবে শামুকের লালা। এই রসের বয়স ঠেকিয়ে রাখার গুণ রয়েছে।

তিনজন উদ্যোক্তাদের মধ্যে অন্য আরেকজন বলছেন, “শামুকের লালার মধ্যে প্রকৃতি প্রদত্ত কিছু উপাদান রয়েছে। যেমন- কোলাজেন এবং ইলাস্টিন। যেগুলো ত্বকের বয়স ঠেকানোর ওষুধ। এটা খুবই চমকপ্রদ।

এছাড়াও এর কোন কিছু সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে। কারণ শামুক নিজের লালারস ব্যবহার করে তার ভাঙা খোলস সারায়। তাই আমরাও যদি এটা আমাদের ত্বকে লাগাই তাহলে ত্বকের ক্ষত তাড়াতাড়ি সেরে যাবে।“

উল্লেখ্য ডেসরোশারের লক্ষ্য প্রথম বছর ৩০০০ শামুকের লালার সাবান তৈরি করবেন।

subscribe to our youtube channel 2

 

শেয়ার করুন -

১ মন্তব্য

  1. Hello there, just became alert to your blog through Google, and found that it is truly informative. I’m gonna watch out for brussels. I will appreciate if you continue this in future. A lot of people will be benefited from your writing. Cheers!

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন