এয়ার কন্ডিশনার বা এসি কীভাবে কাজ করে?

এয়ার কন্ডিশনার বা এসি কীভাবে কাজ করে?
এয়ার কন্ডিশনার বা এসি কীভাবে কাজ করে?

এয়ার কন্ডিশনার বা এসি হচ্ছে এমন একটি যন্ত্র যা ঘরের পরিবেশকে শীতল রাখে। গরমকালে এসি খুবই প্রয়োজনীয় একটি যন্ত্র। কিন্তু এসি কীভাবে কাজ করে? কীভাবে এটি উত্তপ্ত আবহাওয়ার মাঝেও ঘরকে শীতল রাখে?

এই সম্পর্কে আমাদের অনেকেই হয়তো অজানা। আমরা শুধু জানি এসি ঘর শীতল রাখে। কিন্ত অনেকেই জানিনা যে এসি কীভাবে ঘর শীতল রাখে।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের জানাবো এসি কীভাবে কাজ করে।

এসি কীভাবে কাজ করে?

একটা এসির মধ্যে একে অপরের সঙ্গে জুড়ে থাকা দুটি কয়েল থাকে। যার মধ্য দিয়ে ক্রমাগত রেফ্রিজারেন্ট ফ্লুইড (Refrigerant Fluid) প্রবাহিত হতে থাকে। ঘরের মধ্যে যে কয়েলটা লাগানো থাকে সেটাকে এভাপুরেটর (Evaporator) বলা হয়।

এবং ঘরের বাইরে যে কয়েল লাগানো থাকে তাকে কনডেনসার (Condenser) বলা হয়। আর এর মূল কার্যপদ্ধতিটা একদমই সহজ।

একটা এয়ার কন্ডিশনারের কাজ হলো ঘরের মধ্যে থাকা এভাপুরেটরকে ঠান্ডা রাখা অর্থ্যাৎ রুমের স্বাভাবিক তাপমাত্রা থেকে বেশি ঠান্ডা রাখা।

এবং কনডেসারকে গরম রাখা। অর্থ্যাৎ বাইরের পরিবেশের তাপমাত্রা থেকে বেশি গরম রাখা।

আর এর সাহায্যেই আপনার ঘরের ভিতরে থাকা এভাপুরেটর আপনার রুমের হিটকে শোষণ করবে এবং বাইরে থাকা কনডেনসার পরিবেশের মধ্যে ওই হিটটাকে বাইর করে দিবে।

আর এই কাজগুলোকে আরও কার্যকরভাবে করার জন্য এর মধ্যে ফ্যান লাগানো থাকে। এবং কাজটির জন্য এয়ার কন্ডিশনারে আরও দুটি উপাদান দরকার হয়। একটা কম্প্রেশর (Compressor) আরেকটি হলো এক্সপ্যানশন ভাল্ব (Expansion ValVe)।

এই কম্প্রেশরের মধ্যে রেফ্রিজারেন্টের প্রেশারকে বাড়িয়ে তার তাপটাকে বাড়িয়ে দেওয়া হয়। তাই কম্প্রেশরের আউটপুটের যে রেফ্রিজারেন্ট বের হয় সেটা পরিবেশের টেম্পারেচার থেকে বেশি গরম হয়।

এরপর যখন ওই গরম রেফ্রিজারেন্ট কনডেনসারের ভেতর দিয়ে অতিক্রান্ত হয় তখন তার তাপটা পরিবেশের মধ্যে বেরিয়ে যায়। আর এই কাজটাকে সহজভাবে করার জন্য এই কনডেনসারের মধ্যে ফ্যান লাগানো থাকে।

আর যখন রেফ্রিজারেন্টের মধ্য দিয়ে হিটটা বেরিয়ে যায় তখন সেটা গ্যাস থেকে লিকুইড অর্থ্যাৎ তরলে পরিণত হয়।

এই কনডেনসারের শেষে একটি সম্প্রসারণ এক্সপেনশন ভাল্ব লাগানো থাকে।

আপনারা হয়তো জানেন যে কোন তরলের চাপকে যদি জোড় করে কমানো যায় তবে সেটা গ্যাসে পরিণত হয়ে যায়। আর ঠিক এই কাজটাই এক্সপেনশন ভাল্বের মধ্যে হয়।

এসির মূল কার্যপদ্ধতি
এসির মূল কার্যপদ্ধতি

যার সাহায্যে কনডেনসারের মধ্য থেকে আসা তরল ফ্রিজারেন্টকে পুণঃরায় গ্যাসে পরিণত করে আপনার ঘরের ভেতরে থাকা ইভাপুরেটরে পাঠিয়ে দেওয়া হয়।

আর এই পরিস্থিতিতে ওই রেফ্রিজারেটের তাপমাত্রা আপনার রুমের তাপমাত্রা থেকে অনেক কম হয়। যার মাধ্যমেই আপনার ঘরকে ঠান্ডা করা হয়।

Split AC হোক বা Window AC। সবধরণের এসির কাজই মূলত এরকমই।

তবে এরসঙ্গে আভ্যন্তরীণ কিছু পার্থক্য রয়েছে। ২ টি পদ্ধতিতে এসি ঘরের তাপমাত্রা পরিচালনা করে। একটি ইনভার্টার অন্যটি নন-ইনভার্টার।

এসির অভ্যন্তরে যেসব যন্ত্রাংশ থাকে
এসির অভ্যন্তরে যেসব যন্ত্রাংশ থাকে

এবার চলুন জেনে নেওয়া যাক ইনভার্টার এসি এবং নন-ইনভার্টার এসি কীভাবে কাজ করে সে সম্পর্কে-

ইনভার্টার এসি:

ইনভার্টার এসিতে এমন একটি কম্প্রেশর ব্যবহার করা হয় যেটা বন্ধ হয় না। এক্ষেত্রে আপনি রিমোট কন্ট্রোলের মাধ্যমে রুম টেম্পারেচার বা তাপমাত্রা যদি ২৫° সেট করে দেন তবে এবং আপনার ঘরের তাপমাত্রা যদি ২৫° তে চলে আসে তারপরও কম্প্রেশর বন্ধ হয়ে যাবে না। ধীরে ধীরে চলতে থাকবে এবং ঘরের তাপমাত্রা ২৫° পর্যন্তই বজায় রাখবে।

নন-ইনভার্টার এসি:

একটি নন-ইনভার্টার এসির ক্ষেত্রে রিমোট কন্ট্রোল দ্বারা আপনি ২৫° ঠিক করে দেওয়ার পর কম্প্রেশর চালু হবে এবং ঘরের তাপমাত্রাকে  ২৩°-২৫° তাপমাত্রায় নিয়ে আসবে। তারপর নিজে থেকেই কম্প্রেশর বন্ধ হয়ে যাবে।

এরপর আপনার ঘরের তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করবে এবং ২৫° অতিক্রম করে যাবে। তখন কম্প্রেশর আবার নিজে থেকে সচল হতে শুরু করবে।

আরো পড়ুন:
এসি কিনার আগে কি কি বিষয় জানা দরকার?
রাশিয়ায় আর্কটিকে বরফের রাজ্যে অত্যাধুনিক সেনা ঘাঁটি

এসি মূলত এভাবেই কাজ করে। এবং আমাদের রুমকে বাইরের তাপমাত্রা থেকে ঠান্ডা করে রাখে। গরমে স্বস্তি দেওয়ার কারণে দিন দিন এসির জনপ্রিয়তা বাড়ছে।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন