চলতি বছরেই গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তন আসছে

চলতি বছরেই গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তন আসছে
চলতি বছরেই গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তন আসছে

সম্প্রতি গুগল তাদের সবচেয়ে বড় ডেভেলপার সম্মেলন করেছে। এ সম্মেলনে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তন আনার।

গুগল ম্যাপ, গুগল ফটোস, গুগল লেন্স, গুগল সার্চ ও অ্যান্ড্রয়েডের জন্য বেশকিছু নতুন ফিচার আনবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তন এর মাধ্যমে এগুলোয় যে শুধু নতুন ফিচারই যুক্ত হবে তা নয়, একইসঙ্গে এসব অ্যাপের ব্যবহারবিধিতেও বিপুল পরিবর্তন আনবে।

যা ব্যবহারকারীদের অভিজ্ঞতার পরিবর্তন আনার পাশাপাশি নিরাপত্তার মাত্রাও বাড়িয়ে দিবে বহুগুণ।

চলুন জেনে আসি গুগলের বিভিন্ন অ্যাপে পরিবর্তনগুলো সম্পর্কে-

স্টিল ছবি থেকে অ্যানিমেটেড ছবি তৈরি

গুগল ফটোজে সিনেম্যাটিক মোমেন্টস নামের নতুন একটি ফিচার যুক্ত করতে যাচ্ছে গুগল। এই ফিচার দ্বারা স্টিল ছবি থেকে অ্যানিমেশন ছবি তৈরি করা যাবে।

গুগল কর্তৃপক্ষ জানায়, একই ধরনের ছবির সামান্য কিছু পরিবর্তন নিয়ে নতুন প্রযুক্তির এই ফিচার কাজ করবে এবং ছবি দুটির মধ্যে যে পার্থকের সৃষ্টি হবে সেখানে অ্যানিমেশন তৈরি করবে।

শপিংয়ের জন্য স্ক্রিনশটের ব্যবহার

আমাদের মধ্যে অনেকেই পরবর্তী সময়ে কেনাকাটার জন্য পছন্দের যেকোনো পোশাক বা পণ্যের স্ক্রিনশট নিয়ে রাখি। গুগল এমন ফিচার যোগ করবে যাতে গুগলের এসব স্ক্রিনশট ব্যবহারের মাধ্যমে কোত্থেকে সংশ্লিষ্ট পণ্যটি কেনা যাবে তার ঠিকানা চলে আসবে।

অ্যান্ড্রয়েড ফোন দিয়েই স্মার্ট টিভি নিয়ন্ত্রণ

খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড ফোনে বিল্ট ইন রিমোট কন্ট্রোলার সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। যার মাধ্যমে গুগল টিভি নিয়ন্ত্রণ করা যাবে। এবং তার পাশাপাশি বিশ্বের আরো ৮ কোটি স্মার্ট টিভি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

এর ফলে স্মার্ট টিভি নিয়ন্ত্রণ করতে আলাদাভাবে আর কোনো রিমোট কন্ট্রোল ব্যবহারের প্রয়োজন হবে না।

অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে অ্যান্ড্রয়েড অটো গাড়ি আনলক

অ্যান্ড্রয়েড সুবিধাসম্পন্ন গাড়িকে আনলক করতে অ্যান্ড্রয়েড ভার্সন ১২ এ নতুন ডিজিটাল কার-কি যুক্ত করবে গুগল কর্তৃপক্ষ। তবে প্রথম দিকে পিক্সেল ও স্যামসাং কোম্পানীর ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। বর্তমানে গুগল বিএমডব্লিউ এবং আরও কয়েকটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ করছে।

কুইক ডিলিট অপশন

সার্চ অপশন থেকে ১৫ মিনিট আগের সকল সার্চ হিস্টোরি ডিলিট করার সুবিধা আনতে যাচ্ছে গুগল। ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট থেকে গুগল মেনুতে গিয়ে এ ফিচারটি সচল করতে পারবে।

পাসওয়ার্ড প্রটেক্টেড ফোল্ডার

গুগল ফটোজে আপলোড হওয়া সব ছবির নিরাপত্তা বৃদ্ধি করার জন্য পাসওয়ার্ড প্রটেক্টেড ফোল্ডার সুবিধা আনতে চলেছে গুগল। এটি সচল হলে ফটোজে স্ক্রল করার সময় এ ফোল্ডারে থাকা ছবি আর হোমে আসবে না।

ঝুঁকিতে থাকা পাসওয়ার্ড পরিবর্তন করার সুবিধা

গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের পাসওয়ার্ড যদি কখনো হ্যাক হয়ে যায়, তবে ক্রোম এ ব্যাপারে নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে জানিয়ে থাকে। এবার ক্রোম থেকেই সেই পাসওয়ার্ড পরিবর্তন করার মতো সুবিধাও আনতে চলেছে টেক জায়ান্ট গুগল।

জটিল পাসওয়ার্ড নির্ধারণে সহায়তা

যদি কোনো ব্যবহারকারীর গুগল পাসওয়ার্ড বা অন্যান্য পাসওয়ার্ড দুর্বল হয়ে থাকে, সেক্ষেত্রে গুগলই সেটিকে শক্তিশালী ও জটিল করতে সাহায্য করবে। যেসব ব্যবহারকারীরা ক্রোমে পাসওয়ার্ড সিঙ্ক করে থাকেন প্রথমে তারা এ ফিচারের সুবিধা পাবেন।

গুগল ম্যাপে নিরাপদ রাস্তার সন্ধান

এতদিন যাবৎ গুগল ম্যাপের সাহায্যে চলার জন্য সবচেয়ে দ্রুততম রাস্তা দেখা যেত। এখন নতুন আপডেটের কারণে গুগল ম্যাপ নিরাপদ সড়কের সন্ধানও জানাবে।

আরো পড়ুন:
গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করতে যা যা করতে হবে 
কম্পিউটারকে দ্রুতগতি সম্পন্ন করতে কিছু উপায়
গুগল ম্যাপে গাজার স্যাটেলাইট ছবি ঝাপসা করে রাখার পেছনে কারণ কি? 

গুগল ম্যাপের লাইভ ভিউয়ে দোকান সম্পর্কে জানা

গুগল ম্যাপে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক লাইভ ভিউ সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এর মাধ্যমে গুগল ম্যাপ থেকেই ব্যবহারকারীর অবস্থানরত এলাকার সকল দোকান-রেস্টুরেন্টের বিস্তারিত তথ্য জানা যাবে। অন্যদের পোস্ট করা রিভিউ ও ছবি থেকেই এ কাজ করা হবে।

গুগল ম্যাপে প্রয়োজনীয় জায়গার ব্যাপারে তথ্য প্রাপ্তি

দিনের বিভিন্ন সময়ে কখন কি প্রয়োজন সে অনুযায়ী বিভিন্ন জায়গার ব্যাপারে সাজেস্ট করবে গুগল ম্যাপ। যেমন- সকাল বেলা আশপাশে থাকা কফিশপ কিংবা ভালো নাশতার জন্য কোন কোন রেস্টুরেন্ট রয়েছে, কোনটা ভালো সেগুলোকে দেখাবে। আবার রাতে ডিনারের জন্য কোথায় ভালো সেই স্থানও সাজেস্ট করবে।


subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন