হামাসের রকেট এর ব্যয় কত?

হামাসের রকেট এর ব্যয় কত?
হামাসের রকেট এর ব্যয় কত?

ফিলিস্তিন এবং ইসরাইলের সম্পূর্ণ সংঘর্ষের ঘটনায় বর্তমান বিশ্বের সংবাদমাধ্যমে শীর্ষ এক আলোচনার বিষয়ে পরিণত হয়েছে ‘হামাসের রকেট’।

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলি সামরিক হামলার পক্ষ হয়ে দেশটির সেনাবাহিনী সাফাই গেয়ে আসছে, সম্পূর্ণ অঞ্চলটি নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং অন্যান্য সশস্ত্র সংগঠনগুলোর ছোড়া রকেট হামলার প্রত্যুত্তরেই তারা এই সাংঘাতিক অভিযান চালাচ্ছে।

হামাসের রকেট হামলা হতে সম্পূর্ণ ইসরাইল ভূখণ্ডকে প্রতিরক্ষার উদ্দেশ্যে বিপুল পরিমাণে অর্থ ব্যয় করে মোতায়েন করা হয়েছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম।’

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য অনুযায়ী আয়রন ডোমের ১ ইউনিট প্রস্তুত করতেই ব্যয় হয় প্রায় ৫ কোটি ডলার যা বাংলাদেশী মুদ্রায় চার শ’ ২৩ কোটি টাকারও অধিক।

এত বিপুল অর্থে আকাশ প্রতিরক্ষার উদ্দেশ্যে এই ব্যবস্থা গ্রহণ করা হলেও অনেক সময়ই একসাথে বিশাকারের রকেট হামলা প্রতিরোধে ব্যর্থ হয় আয়রন ডোম।

ইসরাইলি এক সংবাদমাধ্যমের তথ্যানুসারে, গত ১ সপ্তাহে গাজা থেকে প্রায় ৩ হাজার হামাসের রকেট ইসরাইলি ভূখণ্ডে নিক্ষেপ করা হয়েছে।

আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা অধিকাংশ রকেট আটকানো গেলেও বেশ কিছু রকেট ইসরাইলের প্রধান শহর তেলআবিব সহ আরও বিভিন্ন অঞ্চলে আঘাত হানে।

হামাসের রকেট হামলার কারণে অন্তত ১০ জনের মৃত্যুসহ সেখানকার অবকাঠামোগত ক্ষয়-ক্ষতির ব্যাপারে খবর জানায় ইসরাইলি সামরিক বাহিনী এবং বিভিন্ন সংবাদমাধ্যম।

হামাসের রকেট
হামাসের রকেট

তবে হামাসের তৈরি করা অধিকাংশ রকেটই স্বল্প পাল্লার বলে মন্তব্য করেন ইসরাইলি বিশেষজ্ঞ উজি রুবিন এবং তাল ইনবার।

উজি রুবিন বলছেনন, হামাসের সর্বোত্তম রকেটগুলোও খুবই সাধারণ উপকরণ ও স্বল্প খরচে তৈরি। একারণে বুঝাই যায়, এগুলোর আওতা খুব দীর্ঘ নয়।

বিভিন্ন সংবাদমাধ্যমগুলোর ভাষ্য অনুযায়ী হামাসের স্বল্প পাল্লার ১টি কাসসাম রকেট তৈরিতে সর্বোচ্চ ৩’শ-৮’শ ডলার ব্যয় হয়। বাংলাদেশী মুদ্রায় যার মূল্যমান ২৫-৬৭ হাজার টাকা।

তবে হাতে থাকা দীর্ঘ পাল্লার আর-১৬০, এম-৩০২ডি, এম৩০২-বি, এম-৭৫, ফজর ৩, ফজর ৫ ও দ্বিতীয় প্রজন্মের এম-৭৫ হামাসের রকেটেগুলো সঠিক ব্যয় সম্পর্কে প্রকাশ্য কোনো তথ্য পাওয়া যায় না।

তাল ইনবার জানান, এইসব রকেট তৈরিতে স্বল্প পাল্লার খরচের চেয়ে ২/৩গুন অল্প কয়েক হাজার ডলার খরচ হতে পারে।

আরো পড়ুন:
ইসরায়েল ফিলিস্তিন সংকট: এর শেষ কোথায়? 
ইসরায়েলের আল-আকসায় হামলার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রীর চিঠি

অপরদিকে হামাসের রকেট এর বিপরীতে থাকা আয়রন ডোমে ব্যবহৃত একেকটি রকেট তৈরিতে খরচ করা হয় প্রায় ৫০ হাজার থেকে ১ লক্ষ্য  ডলার। যা বাংলাদেশী ৪২ লাখ থেকে ৮৪ লাখ টাকা।

তবে দীর্ঘ পাল্লার রকেট তৈরি করার পেছনে যে বিপুল পরিমাণ খরচের প্রয়োজন সে পরিমাণে হামাসের নিজস্ব কোনো তহবিল নেই বলে মন্তব্য করেন রুবিন ও ইনবার। মূলত ইরানি সহায়তার মাধ্যমেই হামাস এই রকেটগুলো তাদের হাতে পেয়েছে বলে জানান তারা।

তেল আবিব কিংবা জেরুসালেমে আঘাত হানার মতো কী পরিমাণ রকেট বর্তমানে হামাসের কাছে আছে তা সম্পর্কে নিশ্চিত কিছু জানাননি তারা।

তারা বলেন, ইসরাইলি গোয়েন্দা সংস্থা এই তথ্য উদ্ধারের সর্বোত্তম গোয়েন্দা তৎপরতা চালানো সত্ত্বেও এর সঠিক কোনো হদিস জানাতে পারেনি।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন