সহজে দেকানের মতো পারফেক্ট বুন্দিয়া তৈরির রেসিপি

সহজে দোকানের মতো পারফেক্ট বুন্দিয়া তৈরির রেসিপি
সহজে দোকানের মতো পারফেক্ট বুন্দিয়া তৈরির রেসিপি

বুন্দিয়া, বুন্দি কিংবা বুরিন্দা.. যে নামেই ডাকি না কেন রমজানের ইফতারে সুস্বাদু এই খাবার না থাকলে কি চলে? বুন্দিয়া তৈরি করতে সাধারণত দোকানীরাই পারদর্শী। কিন্ত বর্তমানে চলছে করোনা মহামারি।

লক ডাউন, তাই বাজারের দোকান সব বন্ধ। আবার বাইরের খাবার খাওয়াটাও এখন খুবই বিজ্জনক। চারদিকে ভাইরাস আর জীবাণুর ছড়াছড়ি।

এখন নিজের চুলাই একমাত্র ভরসা। তাই আজ আপনাদের জন্য নিয়ে এলাম সুস্বাদু মিষ্টি জাতীয় খাবার বুন্দিয়া তৈরি করার সহজ রেসিপি। খুব সহজেই অল্প কিছু উপকরণ দিয়ে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন ছোট্ট মিষ্টি বুন্দিয়া।

চলুন জেনে নিই প্রস্তুত প্রণালী-

উপকরণ:

১. বেসন

২. বেকিং সোডা বা বেকিং পাউডার

৩. চিনি

৪. এলাচি

৫. দাড়চিনি

৬. ঘি

৭. পানি

প্রস্তুত প্রণালী:

বুন্দিয়া তৈরি করার জন্য প্রথমেই আমাদের চিনির সিরাপ তৈরি করে নিতে হবে।

চিনির সিরাপ প্রস্তুত:

চিনির সিরাপ তৈরির জন্য প্রথমে একটি পাত্রে দেড় কাপ পরিমাণ চিনি নিয়ে নিতে হবে। এবং তার সঙ্গে হাফ কাপ পরিমাণ পানি দিয়ে দিতে হবে। দেখবেন যাতে পানির পরিমাণ বেশি না হয়।

তারপর মিশ্রণটির মধ্যে একে একে এলাচি, দাড়চিনি, লং ছেড়ে দিতে হবে। তাহলে বুন্দিয়া থেকে এগুলোর সুঘ্রাণ বের হবে। আপনার যদি ভাল না লাগে তাহলে এসব উপকরণ না দিলেও চলবে।

মনে রাখবেন সিরাপে বেশি পানি দেওয়া যাবে না তাহলে বুন্দিয়া গুলো ঝরঝরে হবে না। আঁঠালো হয়ে যাবে।
চিনি একদম গলে গিয়ে যখন পানির সঙ্গে মিশে যাবে তখন বুঝতে হবে সিরাপ তৈরি।

এবার চাইলে সিরাপে অল্প ঘি দিতে পারেন। তাহলে বুন্দিায় একটি অনন্য মাত্রা যোগ হবে। এর চমৎকার ঘ্রাণে মনে হবে বুন্দিয়াগুলো ঘিয়ে ভাজা।

এবার এই সিরাপ চুলা থেকে না নামিয়ে অল্প আঁচে রেখে দিন। যাতে সিরাপ গরম থাকে। খেয়াল রাখবেন সিরাপ যেন ঠান্ডা না হয়ে যায়।

বুন্দিয়া তৈুরর প্রস্তুত প্রাণালী:

• মিশ্রণ তৈরি: বুন্দিয়া তৈরি করার জন্য পাত্রে দেড় কাপ বেসন নিয়ে তাতে ৪ ভাগের ১ চা চামচ পরিমাণ বেকিং সোডা দিতে হবে। বেকিং সোডা না থাকলে হাফ চা চামচ বেকিং পাউডার ব্যবহার করতে পারেন। তারপর এগুলো মিশিয়ে নিন।

এবার অল্প অল্প করে পানি মিশিয়ে হালকা মিশ্রণ তৈরি করে নিতে হবে।
প্রথমে ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। তারপর মিশ্রণটি ভাল করে ফেটিয়ে নিতে হবে। এই কাজটি হাত কিংবা হ্যান্ড হুইস্ক যেকোনটির সাহায্যেই করা যেতে পারে।

অনবরত ৪-৫ মিনিট ধরে মিশ্রণটিকে ভাল করে ফেটিয়ে নিতে হবে। এর ফলে মিশ্রণটির ভেতরে বাতাস তৈরি হবে। মিশ্রণটির ঘনত্ব বেড়ে গিয়ে খুবই মসৃণ হয়ে যাবে এবং রঙও পরিবর্তন হয়ে কিছুটা হালকা হয়ে যাবে।

-কিভাবে বুঝবেন বুন্দিয়ার মিশ্রণ যথাযথভাবে তৈরি:

মিশ্রণটি সঠিকভাবে তৈরি হয়েছে কিনা এটা বুঝার জন্য একটা ছোট পরীক্ষা করতে পারেন। একটি পাত্রে অল্প পানি নিয়ে খানিকটা বেসনের মিশ্রণ পানিতে ছেড়ে দিন। সঙ্গে সঙ্গেই যদি মিশ্রণটি পানির উপরে ভেসে উঠে আসে তাহলে বুঝে নিতে হবে এটি তৈরি।

এবার এই মিশ্রণে ধীরে ধীরে আরও পানি মেশাতে হবে। কারণ এটি এখনো খুব ঘন। আর এই বেটার দিয়ে বুন্দিয়া তৈরি করলে তা নেতিয়ে যাবে।

তাই বুন্দিয়া তৈরির জন্য সবমিলিয়ে ১ কাপ পরিমাণ পানি দিয়ে মিশ্রণটিকে একটি যথাযথ ঘনত্বে নিয়ে আসতে হবে। মনে রাখবেন এই পানি কিন্তু একবারে দেওয়া যাবে না। একটু একটু করে কয়েকবারে দিতে হবে।

-নানান রঙের বুন্দিয়া তৈরি:

অনেক সময় দেখা যায় একই বাটিতে বিভিন্ন রঙের বুন্দিয়া থাকে। আপনারা যদি এরকম চান তাহলে ভাজার আগে অল্প কিছু মিশ্রণ আলাদা করে ফুড কালার মিশিয়ে নিতে পারেন।

• বুন্দিয়ার সঠিক আকার তৈরি: এবার হচ্ছে বুন্দিয়ার সঠিক কাঠামো তৈরি। আমরা তো দেখেছি বুন্দিয়ার আকার ছোট্ট গোল গোল দানাদার। সেই আকার আনতে হলে আপনাকে বুন্দিয়ার ছাঁচ ব্যবহার করতে হবে। বাজারে সুলভ মূল্যে বুন্দিয়া তৈরির ছাঁচ পাওয়া যায়।

আর একান্তই যদি সেই ছাঁচ না পান তাহলে আপনি একাধিক ছিদ্রযুক্ত চামচ ব্যবহার করে বুন্দিয়া তৈরি করতে পারেন। আমাদের প্রত্যেকের বাসাতেই ভাজাভুজির সুবিধার জন্য এইধরনের ছিদ্রযুক্ত চামচ থাকে।

এছাড়াও আপনি চাইলে স্টিল বা প্লাস্টিকের তৈরি ঝাঁজরিও ব্যবহার করতে পারেন। তাহলেও বুন্দিয়ার সঠিক আকার পাওয়া যাবে।

• বুন্দিয়ার মিশ্রণ ভাজি এবং রসে ভেজানো: একটি পাত্রে হাই হিটে তেল গরম করে নিতে হবে। লক্ষ্য রাখবেন তেল যেন বেশি গরম থাকে। তাহলে বুন্দিয়ার মিশ্রণগুলো ভাল ভাবে দ্রুত ভাজা হবে।

ছিদ্রযুক্ত চামচের উপর মিশ্রণ ঢেলে তা তেলে ছাড়তে হবে। এবার মাঝারি আঁচে ১ মিনিট করে বুন্দিয়াগুলো ভেজে নিতে হবে।

মিশ্রণগুলো ভাজি হবার সাথে সাথে এগুলো চিনির সিরাপে দিয়ে দিতে হবে। তাহলে সাথে সাথে এগুলো রসে ভরপুর হয়ে উঠবে।

আরো পড়ুন:
সুস্বাস্থ্য বজায় রাখতে রান্নায় কোন ধরনের তেল ব্যবহার করা প্রয়োজন 
সুস্বাধু তেহারী রান্না করার সহজ উপায় ! 

ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করা যাবে না। চিনির সিরাপ বা ভাজা হওয়া বুন্দিয়ার মিশ্রণ কোনটির একটিও যদি ঠান্ডা হয়ে যায় তাহলে সঠিক বুন্দিয়া তৈরি হবে না। বুন্দিয়ায় চিনির সিরাপই ঢুকবেনা।

এবার বিভিন্ন রঙের বুন্দিয়াগুলো একসাথে করে ট্রে তে সাজিয়ে নিলেই পেয়ে যাবেন একদম পারফেক্ট স্বাদের বুন্দিয়া।

এইভাবে খুব সহজে বুন্দিয়া তৈরি করতে পারবেন। যেগুলো হবে উপর থেকে ঝরঝরে এবং ভিতর থেকে রসে ভরপুর।

আর পরিবেশন করার জন্য আপনাকে অনেক সময় যাবৎ বসে থাকতে হবে না। রান্নার সাথে সাথেই পরিবেশন করতে পারবেন।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন