প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট ব্যবস্থা করছে সরকার,  সুবিধা পাবেন যেসব দেশের যাত্রীরা

প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট ব্যবস্থা করছে সরকার,  সুবিধা পাবেন যেসব দেশের যাত্রীরা
প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট ব্যবস্থা করছে সরকার,  সুবিধা পাবেন যেসব দেশের যাত্রীরা

বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ডঃ আহমেদ মুনিরুছ সালেহীন জানিয়েছেন, সৌদি আরব সহ আরও বেশ কয়েকটি দেশে বিমানযোগে প্রবাসীদের যাওয়ার জন্য বিশেষ ফ্লাইট ব্যবস্থা করছে সরকার।

মন্ত্রী বলছেন “প্রবাসীরা অনেকে টিকেট কেটে রেখেছেন, আবার অনেকে সেখানে গিয়ে কোয়ারেন্টিনের জন্য হোটেলও বুকিং করে রেখেছেন। তারা যেহেতু প্রবাসে ফিরে যাবেন সেকারণে আমরা তাদের জন্য এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি,”

লকডাউনে আটকা পরে যায় বেশ কিছু সংখ্যক প্রবাসী।তাই মূলত এ সময়ে বিদেশগামী প্রবাসী কর্মীদের গন্তব্য দেশে যাওয়ার ব্যাপারে কয়েকটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক সভায় এই বিশেষ ফ্লাইট ব্যবস্থার সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

পররাষ্ট্র সচিবের সভাপতিত্বে সংগঠিত সেই বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন, বাংলাদেশ বিমান, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিভিন্ন বিভাগের প্রতিনিধিরাও অংশগ্রহণ করেছেন।

ডঃ আহমেদ মুনিরুছ সালেহীন বলছেন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে প্রবাসী কর্মীদের ফিরে যাওয়ার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আগামী বৃহস্পতিবার অর্থ্যাৎ ১৫ এপ্রিলের মধ্যেই বিশেষ ফ্লাইট সংক্রান্ত সমস্ত পরিকল্পনা চূড়ান্ত করবে।

এ সভায় গৃহিত সিদ্ধান্ত অনুসারে রিক্রুটিং এজেন্সিগুলো বিদেশগামী যাত্রীদের কোভিড নেগেটিভ সনদসহ সকল স্বাস্থ্যবিধি মেনে প্রবাসীদের বিমানবন্দরে নেয়ার ব্যবস্থা করবে।

আর একইসঙ্গে, প্রবাসী কর্মীরা জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ মিশনের ছাড়পত্র নিয়ে করোনা নেগেটিভ সনদ নিয়ে দেশ আসতে পারবেন। তবে তাদেরকে বাধ্যতামূলক ভাবে কোয়ারেন্টিনের শর্ত মানতে হবে।

বাংলাদেশের কর্তৃপক্ষ এর পূর্বেই বুধবার থেকে কার্যকর হওয়া লকডাউনের অংশ হিসেবে আন্তর্জাতিক ফ্লাইটে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কিন্তু, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছিলো ।

আটাবের সভাপতি মনসুর আহমেদ বলেছেন, ঢালাওভাবে আন্তর্জাতিক সকল ফ্লাইট বন্ধ থাকলে অভিবাসী শ্রমিকদের চাকরি ঝুঁকির সম্মুখীন হবে।

তিনি জানান প্রতিদিন গড়ে প্রায় ৪,০০০ প্রবাসী শ্রমিক দেশ থেকে বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন।

আরো পড়ুন:
বৈদেশিক মুদ্রা রিজার্ভ থাকার সুবিধা এবং অসুবিধা
কিভাবে বাংলাদেশের অর্থনৈতিক ব্যাবস্থা পরিচালিত হচ্ছে

এ প্রসঙ্গে তার মতামত, “লকডাউনের এই ১ সপ্তাহের মধ্যে যাদের বিদেশে যাবার কথা, তারা যদি সময়মত যেতে না পারেন- তাহলে তাদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে।

আবার অনেকের আকামার মেয়াদও শেষও হয়ে যেতে পারে। যার কারণে তাদের গন্তব্যে পৌছতে অনেক দেরী হয়ে যাবে। আর এত পরে গিয়ে অনেকেই আর চাকুরিতে ফিরতে পারবেন না।”

প্রবাসী কল্যাণ সচিব আশা দিয়ে বলছেন বিশেষ ফ্লাইট ব্যবস্থার মত নতুন এই সিদ্ধান্তের কারণে এসব সমস্যা আর হবে না।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন