সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি

সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি
সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি

সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি – সৌন্দর্যচর্চায় আমরা বিভিন্ন প্রাকৃতিক সবজি ব্যবহার করে থাকি। তেমনি একটি হলো বিট। তবে সৌন্দর্যচর্চায়ও বিটের ব্যবহার আমরা অনেকেই জানি না।

ত্বকের সৌন্দর্যচর্চায় বিট বলিরেখা বা ভাঁজ দূর করতেও এটি বেশি কার্যকর। এগুলো বিভিন্ন স্বাস্থ্য সমস্যার প্রতিকার করে এবং এটি রক্ত প্রবাহ বাড়িয়ে দিয়ে ত্বককে সতেজ করে। এছাড়াও বিট একটি পরিচিত সবজি। শরীর ভালো রাখতে বিট রুট দারুণ কাজে আসে। ভিটামিন সি’তে ভরপুর বিটে রয়েছে পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট এবং খাদ্যআঁশ। বিটের ব্যবহার গুলো নিম্নে দেওয়া হলো –

বিটের রস মুখের ব্রণ, দাগ এবং ডার্ক সার্কেল দূর করতে ব্যবহার হয়ে থাকে। এছাড়া ত্বকের রঙ উজ্জ্বলও করতে পারে বিট।যেমন ২ চা চামচ বিটের রস নিয়ে তাতে ১ চা চামচ টকদই দিয়ে ভালো করে মিশিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জল হয়।

বিটের জুসে আয়রন ছাড়াও রয়েছে প্রচুর ভিটামিন এবং খনিজ পদার্থ যা খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এছাড়া ও যদি কারো ডার্ক সার্কেল বা চোখের চারপাশ ফোলা থাকে তাহলে রাতে ঘুমানোর আগে বিটের রস আক্রান্ত স্থানে লাগান। ডার্ক সার্কেল দূর হয়ে যাবে।

সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি
সৌন্দর্যচর্চায় বিট এর ব্যবহারিক গুনাবলি

চুল পড়ার সমস্যায় ভোগেন অনেকেই। চুল পড়ার সমস্যা কমাতে বিট খুবই উপকারী। বিটের রসের সাথে কিছুটা আদার রস মিশিয়ে গোসলের আগে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন কিছুক্ষণ তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে যাবে।

অনেকেই শুষ্ক ত্বক নিয়ে খুব সমস্যায় ভোগেন। তাদের ক্ষেত্রে বিট বেশ উপকারী ভূমিকা রাখতে পারে। বিটের রসের সাথে কিছুটা দুধ এবং কয়েক ফোঁটা মধু মিশিয়ে মুখে মেখে রাখুন এবং ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের শুষ্কতা কমে যাবে।

 বিটের সাহায্যে পেষ্ট তৈরি করে মুখে লাগালে ও নানা রকম সমস্যা সমাধান হবে যেমন বিটরুটের সঙ্গে দু চামচ মুলতানি মাটি মেশান। তারপর তাতে এক চামচ লেবুর রস মিশিয়ে তিনটি উপকরণ ভালো করে মেশান। এমনটা করলে দেখবেন একটা পেস্ট তৈরি হয়ে যাবে। এই পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখটা ধুয়ে ফেলুন।

ত্বকের ক্ষত সারানোর পাশাপাশি ব্রণ এবং নানা রকমের দাগ কমাতে এই মাস্কটি দারুন কাজে আসে।ত্বকে বয়সের ছাপ কমানোই এই ফেস মাস্কটির কাজ করে। এছাড়াও বিটরুট নান ধরনের কাজে ব্যবহার করা হয়।

আরো পড়ুন –

রুটি নাকি ভাত ? সুস্থ থাকতে কোনটি খাবেন আপনি?
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন