টোকিও অলিম্পিক এবং কাতার বিশ্বকাপে থাকছে না রাশিয়া

টোকিও অলিম্পিক এবং কাতার বিশ্বকাপে থাকছে না রাশিয়া
টোকিও অলিম্পিক এবং কাতার বিশ্বকাপে থাকছে না রাশিয়া

পরিকল্পিত ডোপপাপের শাস্তি হিসেবে আন্তর্জাতিক ডোপিং-বিরোধী সংস্থা (ওয়াডা) ৪ বছরের খেলা নিষিদ্ধ করেছিল রাশিয়াকে। কিন্তু আজ খেলাধুলা নিয়ে মামলা-মোকদ্দমা সমাধানের সর্বোচ্চ আদালত আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস) সেই শাস্তি কমিয়ে ২ বছরে নামিয়ে এনেছেন। এর পরেও টোকিও অলিম্পিক এবং কাতার বিশ্বকাপে থাকছে না রাশিয়া ।

তবে শাস্তি ২ বছর কমালেও ক্ষতি খুব একটা কমছে না রাশিয়ার।

আগামী বছর ২০২০ টোকিও অলিম্পিক, ২০২২ বেইজিং প্যারা অলিম্পিক এবং ২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না রাশিয়া

২০২২ সালের ২১ নভেম্বর থেকে কাতারে আগামী বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট আরম্ভ হওয়ার কথা।

সিএএস এক আলোচনার বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার শাস্তি কমিয়ে আনার মাধ্যমে তাদের পরিকল্পিত ডোপ নেওয়াকে ‘বৈধতা দেওয়া হলো’—এমন নজরে যেন দেখা না হয়। এজন্য শাস্তি কমালেও ২০২২ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত  বহাল থাকবে এই নিষেধাজ্ঞা।

তবে কোভিডের কারণে আগামী বছর পিছিয়ে নেওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ (ইউরো) টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবে রাশিয়া।

কারণ, নিষেধাজ্ঞা অনুযায়ী আগামী দুই বছর কোনো বড় ইভেন্টে অংশগ্রহণ করতে পারবে না রাশিয়া—এই শাস্তি দিয়েছে সিএএস।

কিন্তু এদিকে ডোপ-নীতিমালার অধীনে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে ‘বড় আসর আয়োজনের সংস্থা’ হিসেবে ধরা হয়না।

সিএএস রায়ে জানিয়েছেন, ‘খেলার নীতিমালার ভয়াবহ লঙ্ঘনের ফল হিসেবে এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে প্যানেল। ডোপিংয়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে খেলাধুলার নৈতিকতা নিশ্চিতের ধারাবাহিকতা রাখা হবে। যদিও ওয়াডার ন্যায় শাস্তিটা এত ব্যাপক নয়, কিন্তু এটাকে যেন রাশিয়ার ডোপিং–বিরোধী সংস্থার (আরইউএসএডিএ)অথবা তাদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের পরিকল্পিতভাবে নীতিমালা লঙ্ঘনকে বৈধতা দেওয়া হয়েছে—এমন নজরে না দেখা হয়।’

গত বছর জানুয়ারি মাসে আরইউএসএডিএর বিপক্ষে পরীক্ষাগারে খেলোয়াড়দের তথ্য গড়াপেটার অভিযোগ করেছিল ওয়াডা।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ক্রীড়াবিদদের অবাধে ডোপপাপে সহায়তা করায় এর আগেও ৩ বছর খেলা নিষিদ্ধ করা হয়েছিল আরইউএসএডিও বা রুশাদাকে।

২০১৮ সালে তাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্তে ক্রীড়াবিদদের সকল তথ্য ওয়াডারের নিকট হস্তান্তরের কথা বলা হয়েছিল।

২ বছরের নিষেধাজ্ঞার মধ্যবর্তী সমেয়ে রাশিয়া কোনোরূপ আন্তর্জাতিক আসর আয়োজন করতে পারবে না। তবে রাশিয়ার যেসকল ক্রীড়াবিদ ডোপ নেননি অথবা পরীক্ষায় নেগেটিভ হবেন, তাঁরা নিরপেক্ষ পতাকার অধীনে আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেন।

এ সিদ্ধান্ত অনুযায়ী ২ বছর আগে শীতকালীন অলিম্পিকে ১৬৮ জন রাশিয়ান ক্রীড়াবিদ নিরপেক্ষ পতাকার অধীনে অংশগ্রহণ করেছিলেন।

অ্যাথলেটিকসে রাশিয়া দেশ হিসেবে অংশগ্রহণ করতে পারবে না, এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ২০১৫ সাল থেকে।

গত মাসে একটি গোপন বৈঠকে ওয়াডা এবং রুশাদার মধ্যে ৪ দিনের শুনানি অনুষ্ঠিত হয় সিএএসের অধীনে।

ফুটবলে নিয়মনীতির বিধান সঠিক ভাবে মেনে চলা এবং সঠিক আইন-কানুন প্রয়োগের উদ্দেশ্যে ওয়াডা এমন শাস্তিমূলক সিদ্ধান্ত গ্রহণ করেছে। যে কারণে এবারও টোকিও অলিম্পিক এবং কাতার বিশ্বকাপে থাকছে না রাশিয়া ।

curious

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন