মুসলিম উপস্থাপক হাসান মিনহাজের শো প্যাট্রিয়ট অ্যক্ট বন্ধ করার ঘোষনা

মুসলিম উপস্থাপক হাসান মিনহাজের শো প্যাট্রিয়ট অ্যক্ট বন্ধ করার ঘোষনা
মুসলিম উপস্থাপক হাসান মিনহাজের শো প্যাট্রিয়ট অ্যক্ট বন্ধ করার ঘোষনা

সম্প্রতি অনলাইন ভিডিও প্লাটফর্ম নেটফ্লিক্সের জনপ্রিয় কমেডি শো প্যাট্রিয়ট অ্যক্ট বন্ধ করার ঘোষনা দেয় অনুষ্ঠানটির উপস্থাপক হাসান মিনহাজ।

সমসাময়িক বিষয়কে কেন্দ্র করে তৈরি হওয়া এ অনুষ্ঠানটি দিনের খবরগুলোর আলোচনা-সমালোচনা দিয়ে সাজানো।  এই কমেডি শোটির দর্শক জনপ্রিয়তা পেয়েছে অনেক। এখন অনুষ্ঠানটি বন্ধ ঘোষনায় দর্শকরা হতাশা প্রকাশ করেছেন।

 মঙ্গলবারে অনুষ্ঠানটির হোস্ট হাসান মিনহাজ টুইটারে লিখেছেন প্যাট্রিয়ট অ্যক্ট  সিরিজটি শেষ হয়েছে। এরপরই দর্শকরা বিভিন্নভাবে হতাশা প্রকাশ করেছেন ইতিমধ্যে নেটফ্লিক্স যেন এ অনুষ্ঠানটি বন্ধ না করেন সে বিষয়ে এক আবেদনে প্রায় ৭ হাজারেরও বেশি মানুষ স্বাক্ষর করেছেন।

২০১৮ সালের ডিসেম্বর থেকে শুরু করে এখন পর্যন্ত  ৪০টি পর্ব হয়েছে হাসান মিনহাজের এই সিরিজের। অনুষ্ঠানটিতে উপস্থাপক দিনের খবরগুলো নিয়ে আলোচনা-সমালোচনা করতেন। অনুষ্ঠানটিতে আন্তরিকতার সাথে গভীরভাবে আধুনিক সাংস্কৃতিক ও রাজনৈতিক পটভূমি বিশ্লেষণ করা হতো।

একসময় দ্য ডেইলি শো এর সাথে কাজ করা হাসান মিনহাজ তার, তীক্ষ্ণ ভাষ্য সাবলীলতা জন্য  দর্শকপ্রিয় হয়ে উঠেন। তাছারা ২০১৯ সালে টাইম ম্যাগাজিন হাসান মিনহাজকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় অন্তর্ভুক্ত করে।

এ অনুষ্ঠানটিতে উপস্থাপনায় তিনি বৈশ্বিক স্থূলতা, ভারতের নির্বাচন, চীনের সেন্সরশিপ, গাঁজা বৈধতা দেয়া, সুদানে বিক্ষোভ, মানসিক স্বাস্থ্য ও সমকালীন হিপ হপ সহ সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতেন। সমসাময়িক প্রসঙ্গ নিয়ে নেটফ্লিক্সে এই ধরণের অনুষ্ঠান খুব বেশি হয়নি।

তবে চলমান কোন অনুষ্ঠান বন্ধ করার অন্যতম প্রধান কারণ হলো দর্শক সংখ্যা কমে যাওয়া,অনুষ্ঠানটি নবায়নের খরচের উপর বিবেচনা করা। এদিকে নেটফ্লিক্স তাদের দর্শক সংখ্যা নিয়ে কখনো কোন তথ্য প্রকাশ করে না।

তবে মিনহাজের টুইটারে অনুষ্ঠান বন্ধ ঘোষনায় সাধারণ দর্শক থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিবর্গও বিরুপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

যুক্তরাষ্ট্রে  ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মুসলমানের উপস্থাপনায় প্রথম সাপ্তাহিক টক শো ছিলো হাসান মিনহাজের প্যাট্রিয়ট অ্যক্ট। যা আনুষ্ঠানিক ভাবে বন্ধ ঘোষনা করেছে উপস্থাপক।

অনুষ্ঠান বন্ধ নিয়ে সংস্কৃতি সমালোচক সোরায়া নাদিয়া ম্যাকডোনাল্ড লিখেছেন – খুবই প্রয়োজনীয় এবং বিশেষ একটি কাজ করছিল হাসান। দক্ষিণ এশিয়ানদের ইস্যুগুলোকে কেন্দ্র করে কর্তৃত্ব নিয়ে স্পষ্টতার সাথে কথা বলতেন তিনি।

মিনহাজের টুইটারের পরিপ্রক্ষিতে সিনেমা পরিচালক কুনাল কোহলি লিখেছেন – নভেম্বরে মার্কিন নির্বাচনের সময় আপনি না থাকলে কীভাবে হবে? এই শো এবং সেখানে আপনার করা মন্তব্য ভালো লেগেছে। একটাই অভিযোগ, অনেক কম পর্ব ছিল।

curious

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন