মগজ খেকো অ্যামিবা – যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি!

মগজ খেকো অ্যামিবা - যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি!
মগজ খেকো অ্যামিবা - যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি!

মগজ খেকো অ্যামিবা –  যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় দেখা মিলেছে “নিগলেরিয়া ফাওলেরি” নামে এমন এক বিরল এককোষী অ্যামিবার যা মানুষের মগজ খেয়ে ফেলে।

ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন,তারা ফ্লোরিডাতে এমনই এক বিরল জাতের অ্যামিবা পেয়েছেন যেগুলো মানুষের মাথায় ঢুকে মগজ খেয়ে ফেলে দিতে সক্ষম। এদিকে ফ্লোরিডা স্বাস্থ্য বিভাগ বলেছে, ইতিমধ্যে একজন নিগলেরি ফাওলেরি নামে এই অ্যামিবায় আক্রান্ত হয়েছেন।

এই এক কোষী অ্যামিবা নাক দিয়ে মানুষের দেহে প্রবেশ করে এর পর মগজে সংক্রমণ করে। গরম পানিতে বাস করা এই অ্যামিবায় যারা আক্রান্ত হয় তাদের জ্বর,মাথা ঘোরা, মাথাব্যাথা এবং বমির উপসর্গ দেখা যায়।

অনেকের ঘাড় শক্ত হয়ে যায় এবং এক সপ্তাহের মধ্যে আক্রান্ত ব্যাক্তি মারা যায়। তবে এর মাঝেও সস্তির খবর হচ্ছে এটা মানুষ থেকে মানুষে ছড়ায় না। বিপজ্জনক মগজ খেকো অ্যামিবা এর জন্য যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ ফ্লোরিডার হিলসরা কাউন্টির বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে।

তারা বলেছে জনগণ যেন,পানির কল বা অন্য কোন উৎস থেকে যেন পানি কোনভাবে নাকে না প্রবেশ না করে। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে সংক্রমণের ঘটনা ঘটলেও ফ্লোরিডায় এটা বিরল। ১৯৬২ সালের পর থেকে এপর্যন্ত মোট ৩৮ জন নিগলেরি ফাওলেরি অ্যামিবায় আক্রান্ত হয়েছে বলে জানা যায়।

curious

আরো পড়ুন –

সবুজ রঙের ডিমের কুসুম, এবং এর আসল ঘটনা
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন