বিশ্বের সেরা সাতটি ব্যাংক কম্পানি

বিশ্বের সেরা সাতটি ব্যাংক কম্পানি
বিশ্বের সেরা সাতটি ব্যাংক কম্পানি

বিশ্বের সেরা সাতটি ব্যাংক –  প্রতিটি দেশ তাদের নিজেস্ব মুদ্রা সংরক্ষনের জন্য সরকারী এবং বেসরকারী ভাবে ব্যাংক খুলে থাকে। আর সেই সকল ব্যাংক গুলতে দেশি কিংবা বিদেশি ব্যাবসায়ীরা বিনিয়োগ কিংবা অনুদান নিয়ে থাকেন।

সমোগ্র পৃথিবীতে হাজারো ব্যাংক রয়েছে যারা কিনা নিজ দেশের মানুষের সাথে ব্যাবসার পাশাপাশি বিদেশে টাকা লেনদেন করছে। প্রতিবছর এই সকল ব্যাংকগুলর তালিকা নিয়ে তৈরি করা বিশ্বের সেরা একশতটি ব্যাংকের নাম।

আর আজ আমরা জানবো সেই একশত ব্যাংকের ভেতরে বিশ্বের সেরা সাতটি ব্যাংক সম্পর্কে।

নাম্বার ৭ –  মিতশুবিষি ইউএফজি ফিনান্সিয়াল গ্রুপ  (Mitsubishi UFJ Financial Group) – 

২০০৫ সালে প্রতিষ্ঠিত হওয়া এই ব্যাংকটি এখন পর্যন্ত জাপানের সবচাইতে  বেশি সম্পদশালী  ব্যাংক। ২০১৯ সালের হিসেব মতে এই ব্যাংকতিতে মোট সম্পদের পরিমান হচ্ছে ২৮৯৩ বিলিয়ন  মার্কিন ডলার।

বিশ্বের প্রায় ৪০ টি দেশে এই ব্যাঙ্কের শাখা অবস্থিত। যার প্রধান কার্যালয় জাপানের অসাকা সিটিতে ।

নাম্বার ৬ – এইচ এস বিসি হোল্ডিং পিএলসি ( Hsbc Holdings plc)

Hsbs ব্যাংক হচ্ছে ব্রিটেনের ইনভেস্টমেন্ট ব্যাংক এবং আর্থিক ঋন প্রধান কারী প্রতিষ্ঠান। প্রায় শত বছরের বেশি  আগে এই ব্যাংকটিকে হংকং এ প্রতিষ্ঠা করা হয়েছিল।

তবে ১৯৯১ সালে এসে এটি  লন্ডন, দ্যা হংকং এবং শাংহাই গ্রুপের সম্নয়ে পুনরায় পরিচালিত হতে থাকে।বর্তমানে এই ব্যাংকটির অধিনে পৃথিবীর ৬৫টি দেশে ৩৯০০ শাখা রয়েছে ।

এবং এর মোট সম্পদের পরিমান হচ্ছে ২৯১৮ বিলিয়ন মার্কিন ডলার।  এর প্রধান কার্যালয় লন্ডনে অবস্থিত

 নাম্বার – ৫ জে পি মর্গান চেজ (JPMorgan Chase)

জে পি মরগান চেজ হচ্ছে বর্তমানে যুক্তরাষ্টের সবচাইতে সম্পদশালী এবং সেরা ব্যাংক। এর প্রধান অফিস নিউইয়র্ক ম্যানহাটনে অবস্থিত। বর্তমানে এই ব্যাংকটির মোট সম্পদের পরিমান হচ্ছে ৩১৩৯ বিলিয়ন মার্কিন ডলার

এবং এর প্রতিষ্ঠাতা হচ্ছে আয়রন বুর ও জি পি মরগান

 নাম্বার ৪  – ব্যাংক অফ চায়না  (Bank of China ltd)

 ব্যাংক অফ চায়না হচ্ছে চীনের সবচাইতে পুরাতন ব্যাংক কম্পানি। যাকে প্রতিষ্ঠিত করা হয়ে ছিল ১৯১২ সালে। এখন পর্যন্ত এই ব্যাংকটির প্রায় ৭০% কম্পানির শেয়ার হচ্ছে চীনা সরকারের অধিনে।

 বিশ্বের ২০ টির বেশি  দেশে এই ব্যাংকের অফিস রয়েছে। এবং বর্তমানে এর সম্পদের পরিমান হচ্ছে ৩৩৮৭ বিলিয়ন মার্কিন ডলার।

নাম্বার ৩  – এগ্রিকালচার ব্যাংক অফ চায়না (Agricultural Bank of China)

চীনের কৃষি সহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে এই ব্যাকটিকে নির্মান করা হয়েছিল ১৯৫১ সালে।এটি সমোগ্র বিশ্বের এবং চায়নার তৃতীয় বৃহত এবং সেরা ব্যাংক।

জানাযায় পৃথিবী জুরে এর প্রায় ২৪ হাজার অফিস রয়েছে। বর্তমানে এই ব্যাংকের মোট সম্পদের পরিমান হচ্ছে ৩৬৯৮ বিলিয়ন মার্কিন ডলার।

 নাম্বার ২  – চায়না কন্সটাকশন ব্যাংক করপোরেশন (China Construction Bank Corporation)

বিশ্বের দ্বিতীয় বহত্তম ব্যাংক হচ্ছে চায়না কন্সটাকশন ব্যাংক কম্পানি। ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হওয়া এই ব্যাংকটির বিশ্বব্যাপি প্রায় ১৪ হাজার ব্রাঞ্চ রয়েছে।

এর প্রধান অফিস চীনের বেইজিংয়ে অবস্থিত। জানাযায় বর্তমানে এর মোট সম্পদের পরিমান হচ্ছে প্রায় ৩৮২২ বিলিয়ন মার্কিন ডলার।

 নাম্বার ১ ইন্ড্রাস্ট্রিয়াল এন্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না {Industrial and Commercial Bank of China (ICBC)}

বিশ্বের সবচাইতে সম্পদশালী ব্যাংকের তালিকাতে যে ব্যাংকের নাম রয়েছে সেটি হচ্ছে এই ইন্ড্রাস্ট্রিয়াল এন্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না।

জানযায় স্বয়ং চীন সরকারের ফিনানশিয়াল ডিপার্টমেন্টের তত্বাবধায়নে এই ব্যাংকটি পরিচালিত হয়।

এছাড়াও ওয়াল্ড ব্যাংক রেংকিংয়ে ২০১২ থেকে এখন পর্যন্ত এই Industrial and Commercial Bank of China Limit  এক নম্বর পজিশনে রয়েছে । বর্তমানে এই ব্যাংকের অধিনে ৪৩২২ বিলিয়ন মার্কিন ডলার মজুত রয়েছে বলে জানাযায়।

 এছাড়াও মহাদেশ ভিত্তিতে বিশ্বের সেরা ১০০ টি ব্যাংকের মধ্যে ইউরোপে রয়েছে সর্বচ্চ সেরা ৩৪ টি ব্যাংক। এবং একক দেশ হিসেবে সেরা  ১০০ এর মধ্যে চীন দেশে  সর্বাধিক ১৮টি ব্যাংক রয়েছে।

curious

আরো পড়ুন –

সুইজ ব্যাংক এবং বিশ্ব ব্যাংক – এদের সম্পর্কে কিছু তথ্য
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন