বিফ কোপ্তাকারি রেসিপি তৈরী করুন খুব সহজে

সুস্বাদু বিফ কোপ্তাকারি রেসিপি তৈরী করুন খুব সহজে
সুস্বাদু বিফ কোপ্তাকারি রেসিপি তৈরী করুন খুব সহজে

চলছে নাজাতের মাস মাহে রমজান। এই সময়ে আমরা অনেকেই একই খাবার খেয়ে কিছুটা বিরক্ত হয়ে থাকি। তাই মুখের এক ঘেয়ামি দুর করতে আজ আপনাদের সাথে হাজির হলাম বিফ কোপ্তাকারি রেসিপি নিয়ে। যে রেসিপিটি হতে পারে আপনার সেহেরির জন্য একটি মুখরোচক খাবার।

বিফ কোপ্তাকারি উপকরণঃ – 

১. কিমা ৫০০ গ্রাম,

২. কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,

৩. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ,

৪. পেঁয়াজ কুচি আধা কাপ,

৫. আদা+রসুনবাটা ২ চা চামচ,

৬. গরম মশলা গুঁড়া ১ চা চামচ,

৭. মরিচ কুচি ১ টেবিল চামচ,

৮. হলুদ গুঁড়া ১ চা চামচ,

৯. কাঁচামরিচ ৪-৫টি,

১০. টকদই আধা কাপ,

১১. তেল ভাজার জন্য,

১২. ডিম ১টি,

১৩. লবণ স্বাদমতো,

১৪. তেজপাতা ২টি।

বিফ কোপ্তাকারি প্রস্তুত প্রণালিঃ

প্রথমে কিমাগুলো কে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার, লবণ, টকদই ও ডিম ভেঙে সবগুলোকে এক সাথে ভালো করে মেখে নিতে হবে এবং এগুলো দিয়ে বল আকারে গোল গোল করে কোপ্তা বানাতে হবে। এবার গরম ডুবো তেলে এই বল গুলোকে ভাজতে হবে।

যখন বল গুলো হাল্কা বাদামি হয়ে আসবে তখন সেগুলোকে তুলে নিয়ে অন্য একটি পাত্রে রাখতে হবে। এরপর আবার একটি পাত্রে তেল গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ, গরম মশলা ও তেজপাতা ভাজতে হবে।

এগুলো যখন হাল্কা ব্রাউন হয়ে আসবে তখন এর সাথে আদা, রসুন, হলুদ গুঁড়া ও মরিচ কুচি দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিতে হবে। এবার আগে থেকে ভেজে রাখা কোপ্তাগুলো এবং সামান্য পানি এর সংগে দিয়ে দিতে হবে। এরপর এটিকে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

কিছুক্ষন পর এর সাথে ধনেপাতা ও কাঁচামরিচ দিয়ে তা চুলায় রেখে দিতে হবে। এবার অল্প সময় পর এটিকে নামিয়ে ফেললেই দেখা যাবে তৈরী হয়ে গেছে মজাদার বিফ কোপ্তাকারি। যা এই রমজান মাসে সেহরীতে পরিবেশন করে পরিবারের সবাই মিলে তৃপ্তি করে খেতে পারবেন।

আমাদের ইউটিউব চ্যানেল –

আরো পড়ুন –

জিলাপি রেসিপি – তৈরী করুন সুস্বাদু জিলাপি
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন