ভিডিও সাইট নেটফ্লিক্স এখন ডিজনি থেকে মূল্যবান

ভিডিও সাইট নেটফ্লিক্স এখন ডিজনি থেকে মূল্যবান
ভিডিও সাইট নেটফ্লিক্স এখন ডিজনি থেকে মূল্যবান

ভিডিও সাইট নেটফ্লিক্স এখন বিশ্ব বিখ্যাত জনপ্রিয় সাইট  ডিজনি থেকে বেশি মূল্যবান। পৃথিবী জুরে করোনার আতঙ্কে মানুষ গৃহবন্দি হয়ে থাকার ফলে নেটফ্লিক্স একাধারে রেকর্ড সংখ্যক কাস্টমার এবং অর্থ আয় করতে সক্ষম হয়েছে। 

ভিডিও সাইট নেটফ্লিক্স হচ্ছে একটি মার্কিন বিনোদনধর্মী প্রতিষ্ঠান, যেটি ১৯৯৭ সালের ২৯ আগস্টে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লা গ্যাটস শহরের ১০০ উইনচেস্টার সার্কেলে অবস্থিত।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপি সকল ব্যাবসায়িক প্রতিষ্ঠান যেখানে তাদের লোকশানের প্রহর গুনছে সেখানে ঠিক উল্টো চরিত্র ফুটে উঠেছে ভিডিও সাইট নেটফ্লিক্সের। মার্কিন শেয়ার বাজারে বর্তমানে নেটফ্লিক্সের শেয়ার সর্বকালের উচ্চতায় অবস্থান করছে।

এমন কি এই সংস্থাটি বিশ্ববিখ্যাত বিনোদন মূলক সাইট ডিজনিকেও এখন ছাড়িয়ে গিয়েছে। গত বৃহস্পতিবার এই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়ে বিক্রি হয়েছিল রেকর্ড সর্বোচ্চ ৪৪৮ ডলারে। যারফলে এর বাজার মূল এখন দাড়িয়েছে ১৯৬ বিলিয়ন ডলারে।

অন্যদিকে, নেটফ্লিক্সের প্রধান প্রতিদ্বন্দ্বী ডিজনি কম্পানি বর্তমানে করোনভাইরাসের ফলে অনেকটাই লোকসানের দিকে রয়েছে। ফোবসের এক সমিক্ষায় বলা হয় ২০১৪ সালের শেষের দিক থেকে কমতে থাকা এই কম্পানিটির শেয়ার বর্তমানে ২৫৮ বিলিয়ন ডলার থেকে ১৮৪ বিলিয়ন ডলারে অবস্থান করছে।

যদিও ভিডিও সাইট নেটফ্লিক্স থেকে ডিজনি তাদের ব্যাবসায়িক প্রতিষ্ঠানের বিভিন্ন কারিকলামের দিক দিয়ে অনেক এগিয়ে রয়েছে। কিন্তু করোনার এই মহামারী সময়ে সব কিছু বন্ধ থাকায় ডিজনি এখন অনেকটাই অসহায় হয়ে গিয়েছে নেটফ্লিক্সের কাছে।

যেহেতু নেটফ্লিক্সের অর্থের বেশির ভাগ অংশ এসে থাকে তাদের সাইটে ভিজিট করা সাবস্ক্রিপশন থেকে। তাই বর্তমানে সমোগ্র বিশ্বের লকডাউনে থাকা মানুষ গুল থেকেই নেটফ্লিক্সের এমন সাফল্য বলে ভাবছেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুন –

নেটফ্লিক্স এবং এর সম্পর্কিত অজানা কিছু তথ্য
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন