ঘোড়া বা অশ্ব – প্রাণী জগৎ

ঘোড়া বা অশ্ব - প্রাণী জগৎ
ঘোড়া বা অশ্ব - প্রাণী জগৎ

ঘোড়া বা অশ্ব যার বৈজ্ঞানিক নাম হচ্ছে ইকুস ফেরাস ক্যাবাল্ল্যাস (Equus ferus caballus) এটি ট্যাক্সোনমিক পরিবার বা Equidae শ্রেণীকরণ সূত্র পরিবারের অন্তর্গত একটি অদ্ভুতদর্শন বক্রপদ খুড়ওয়ালা স্তন্যপায়ী প্রাণী।

ঘোড়া বা অশ্ব বিগত ৪৫ থেকে ৫৫ মিলিয়ন বছর ধরে Hyracotherium একটি ছোট বহু-টোড প্রাণী ইওহিপ্পাস থেকে অভিব্যক্ত হয়ে বর্তমানের বৃহৎ একক বক্রপদ প্রাণীতে বিকশিত হয়েছে।

প্রজাতিঃ

বিশ্বে ঘোড়ার আজ ৩০০ টিরও বেশি প্রজাতি রয়েছে। যা বিভিন্ন ভাবে ব্যবহারের জন্য বিকশিত হয়ে থাকে। তবে Equus ferus দুই  অদ্যাপি প্রজাতি বর্তমানে বিদ্যমান।

ঘোড়ার জন্মগ্রহণঃ

ঘোড়ার গর্ভাবস্থা ১১ মাস থেকে ১ বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। এই সময়ের মধ্যেই ভ্রূণটি আকারে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় এবং মায়ের শারীরিক চাহিদার পরিবর্তন হয়। গর্ভাবস্থায় ঘোড়ার যত্ন ও খাবার বিশেষ হতে হয়।

ঘোড়া নিয়ে কিছু প্রাচীন ও অজানা তথ্যঃ

প্রত্নতত্ত্ববিদ ওথনিয়েল চার্লস মারশ ১৮৭৯ খ্রিষ্টাব্দে প্রথম ঘোড়ার বিবর্তন বর্ণনা করেন। এরপর খ্রিস্টপূর্ব ৪০০০ এর কাছাকাছিতে এসে মানুষ ঘোড়াকে ঘরে পোষার পাশাপাশি ঘোড়া পালনের কাজ শুরু করে। আর খ্রিস্টপূর্ব ৩০০০ অবধি ঘোড়াকে তাদের পোষ মানানো ও গৃহপালন ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে বলে ধারনা করা হয়।

ঘোড়া বা অশ্ব - প্রাণী জগৎ
ঘোড়া বা অশ্ব – প্রাণী জগৎ

বেশিরভাগ গৃহপালিত ঘোড়া দুই থেকে চার বছর বয়সের মধ্যে জোরে প্রশিক্ষণ নেওয়া শুরু করে। ঘোড়ার পিঠে চড়ে অনেকে বিভিন্ন ধরণের ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে মানুষকে বিনোদন দিয়ে থাকে।

তাছাড়া বিনোদনমূলক ক্রিয়াকলাপের পাশাপাশি ঘোড়ার মাধ্যমে মানুষ পুলিশি কাজ, কৃষি এবং থেরাপির মতো কাজের ক্রিয়াকলাপও সম্পাদন করে থাকে। তবে তারা তাদের বুদ্ধি, সংবেদনশীলতা এবং দক্ষতার জন্যই সর্বদা পরিচিত।

ঘোড়ার জাতঃ  সাধারণ স্বভাবের ভিত্তিতে ঘোড়ার জাতগুলি তিনটি বিভাগে বিভক্ত।

১. গতি এবং ধৈর্য সহ উৎসাহিত ঘোড়া।

২. উষ্ণ ও ঠান্ডা রক্তের ঘোড়া (যেমনঃ খসড়া ঘোড়া)। এরা ধীর ও ভারী কাজের জন্য উপযুক্ত।

৩. ওয়ার্মব্লডস বা গরম রক্ত সম্পন্ন ঘোড়া। এরা ঠান্ডা রক্তের মধ্যবর্তী ক্রস থেকে বিকাশ লাভ করে থাকে।

ঘোড়ার গঠন ও জীবনকালঃ

এদের দেহ দৃঢ়ভাবে গঠিত এবং আটসাঁট ও মার্জিত। এছাড়া ঘাড়ের লোম ঘন এবং লম্বা চুলবিশিষ্ট লেজ আছে। তাদের বেশিরভাগেরই গায়ের রঙ সাধারণত ধূসর। তবে অন্যান্য অনেক রঙে বিভিন্ন ঘোড়াকে অনেক দেশেই পাওয়া যায়।

ঘোড়া ৫ বছর বয়সে পৌঁছালেই পূর্ণ বয়স্ক বিকাশ লাভ করে ফেলে এবং গড়ে ২৫ থেকে ৩০ বছর পর্যন্ত এদের জীবনকাল থাকে।

আমাদের ইউটুব চ্যানেল – 

আরো পড়ুন –

এলিফেন্ট বা হাতি – প্রানী জগৎ
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন