ডালগোনা কফি – যেভাবে একে তৈরি করবেন আপনি

ডালগোনা কফি - যেভাবে একে তৈরি করবেন আপনি
ডালগোনা কফি - যেভাবে একে তৈরি করবেন আপনি

ডালগোনা কফি – কফি খেতে কে না ভালোবাসে। খুব কম লোকই পাওয়া যাবে যারা কফি খেতে ভালোবাসে না। কারো কারো সকাল শুরু হয় কফি দিয়ে। আবার কারো তো আড্ডাই জমে না কফি ছাড়া। তাই প্রতিনিয়তই আমাদের বিভিন্ন কফি শপে ভিড় জমাতে হতো এতোদিন।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে কফি শপে যাওয়া তো দূরের কথা বাসা থেকেই বের হওয়ার উপায় নেই। তাছাড়া অন্যান্য দোকানপাট সহ কফি সোপ গুলোও বন্ধ আছে অনির্দিষ্ট কালের জন্য।

তাই বলে কি কফি প্রেমিরা কফির স্বাদ গ্রহণ করবে না নাকি? আর সেটি মাথায় রেখেই ঝটপট ঘরে বসে বর্তমানে খুব জনপ্রিয় একটি কফি তৈরীর রেসিপি নিয়ে এলাম। যা হলো ডালগোনা কফি।

ডালগোনা কফি উপকরণ:

১. কফি- ২চা চামচ।

২. চিনি- ২চা চামচ।

৩. গরম পানি- ২চা চামচ।

৪. দুধ- ২ কাপ।

৫. বরফ- ৫/৬ টি বা প্রয়োজনমত।

ডালগোনা কফি - যেভাবে একে তৈরি করবেন আপনি
ডালগোনা কফি – 

 তৈরী করার নিয়ম:

প্রথমে একটি বাটিতে চিনি, গরম পানি ও কফি নিয়ে ভালোভাবে মেশাতে হবে। এরপর ইলেকট্রিক বিটার/ হ্যান্ড বিটার দিয়ে ফেটতে হবে। যতক্ষণ পর্যন্ত ফোম তৈরী না হবে ততক্ষণ পর্যন্ত ফেটতে হবে। এর আগে আরও একটি কাজ করতে হবে।

তা হলো কফির জন্য দুধ জ্বাল দিয়ে তা ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। এবার ফেটানোর পর যখন ফোম তৈরী হয়ে যাবে তখন ১টি কাপে বরফ ও আগে থেকে জ্বাল দিয়ে ঠান্ডা করে নেওয়া দুধ নিতে হবে(কেউ চাইলে বরফ এড়িয়েও যেতে পারেন)।

এবার সেই দুধের উপর দিয়ে তৈরী করা কফির ফোমগুলো বসিয়ে দিতে হবে। ফোমগুলো বসানো হয়ে গেলে তার উপরে গুঁড়ো কফি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে ডালগোনা কফি।

বি.দ্র. কেউ যদি কফিটি বেশি পরিমানে বানাতে চান তাহলে এর উপকরণ গুলো সেই অনুযায়ী নিবেন। তবে খেয়াল রাখতে হবে বরফ বাদে বাকি উপকরণ গুলো যেনো সমপরিমানে নেওয়া হয়।

আমাদের ইউটুব চ্যানেল – 

আরো পড়ুন –

ওটস কি ? এর উপকারিতা এবং মজাদার রেসিপি
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন