করেন্টাইন রোগীদের জন্য এপ্স তৈরি করছে রাশিয়া

করেন্টাইন রোগীদের জন্য এপ্স তৈরি করছে রাশিয়া
করেন্টাইন রোগীদের জন্য এপ্স তৈরি করছে রাশিয়া

করেন্টাইন রোগীদের জন্য এপ্স তৈরি করছে রাশিয়া। রাশিয়ায় মস্কো কর্তৃপক্ষ করোনাভাইরাস প্রতিরোধের বিষয়ে  ধিরে ধিরে আরো শক্ত হচ্ছে।

ইতিমধ্যে আবার মস্কোর মেয়রের কার্যালয় থেকে বলা হয়েছে সমোগ্র শহরব্যাপী কোয়ারানটাইন চলাকালীন বাসিন্দাদের জন্য এপ্সের মাধ্যমে পর্যবেক্ষন করা হবে।

আজ এই তথ্যটি নিশ্চিত করেছেন মস্কো প্রশাসনের আইটি প্রধান এডুয়ার্ড লেসেনকো। গত সোমবারে থেকে মস্কো একটি অনির্দিষ্টকালের স্ব-বিচ্ছিন্নতার আদেশ জারি করেছে দেশটি।

নগরীর ১২ মিলিয়ন বাসিন্দাকে জরুরী কোনো প্রয়োজন ছাড়া বাড়ির অভ্যন্তরেই থাকতে হবে। এছাড়াও কীভাবে তারা এই আদেশটি কার্যকর করবে সে সম্পর্কে বিস্তারিত জানিয়েছিলেন মস্কো কর্তৃপক্ষ।

এরপর মঙ্গলবার কমারসেন্ট বিজনেস ডেইলি জানিয়েছে যে করেন্টাইনে থাকা রোগীদের প্রতিবার বাড়ি থেকে বেরোনোর ​​পরে কিউআর কোডগুলি গ্রহণ করতে হবে এবং তাদের দাবিগুলো পুলিশকে আগে থেকে বলতে হবে।

 লেসেনকো বলেন, বাসিন্দাদের কে নগর সরকারের অনলাইন পোর্টালে নিবন্ধন এবং প্রত্যেকবার বাড়ি ছেড়ে যাওয়ার সময় একটি নতুন কোড তৈরি করতে বলে দিয়েছেন।

শহরের প্রত্যেককে বাড়িতে থাকার ঘোষনার আওতায়, মস্কোর বাসিন্দাদের জন্য শুধুমাত্র মুদি দোকান বা ফার্মাসিতে যেতে, প্রয়োজনিয় জিনিষ নিতে, পোষা প্রাণীর হাঁটা চলা করতে এবং জরুরি চিকিৎসা সেবা নেওয়ার ক্ষেত্রে বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

তিনি আরোও বলেন, মস্কো প্রশাসন যখন এ সম্পর্কিত আইন গ্রহণ করবে তখন কিউআর কোডগুলি কাজ শুরু করবে। এছাড়া মস্কো একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে করোনভাইরাস রোগীদের গতিবিধিও পর্যবেক্ষণ করবে বলেও জানিয়েছে লিসেনকো।

এদিকে মস্কোর মেয়রের কার্যালয়ের দ্বারা গঠিত “সোশ্যাল মনিটরিং” নামে পরিচিত অ্যাপটি গত বুধবার গুগল প্লে স্টোরে রাখা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন এটির জন্য ফোন নম্বর এবং ফটোগ্রাফিক যাচাইকরণ প্রয়োজন এবং ইনস্টলেশন চলাকালীন ফোনের ভূ-অবস্থান, কল, ক্যামেরা, স্টোরেজ, নেটওয়ার্ক এবং অন্যান্য ডেটা অ্যাক্সেসের অনুরোধ জানাবে এই এপ্সটি।

মস্কো প্রশাসনের আইটি চিফ এডুয়ার্ড লিসেনকো এখো মস্কোর এক রেডিও স্টেশনকে বলেছেন, এটি অ্যাপের একটি পরীক্ষামূলক সংস্করণ যা ব্যক্তিগতভাবে বাড়তি রোগীদের জন্য প্রদান করা হবে।

এছাড়াও লিসেনকো জানিয়েছেন, বৃহস্পতিবার অ্যাপটি সম্পুর্ন ভাবে কার্যকর হবে। কর্তৃপক্ষগন অ্যাপ্লিকেশন সহ সজ্জিত স্মার্টফোনগুলি এমন রোগীদের হাতে তুলে দেবেন যাঁদের পূর্বে থেকে কোন স্মার্টফোনে ছিলনা।

তাছাড়া “সামাজিক পর্যবেক্ষণ” অ্যাপটি আই ও এস ব্যবহারকারীদের জন্যও অ্যাপেল স্টোরে থাকবে বলে জানান তিনি। লিসেনকো আরো বলেন, এই ফোনে কোনও ব্যক্তিগত তথ্য থাকবে না।

প্রি-ইনস্টলড অ্যাপ্লিকেশন সহ এই ডিভাইসটি শুধুমাত্র দুই সপ্তাহের জন্য সরবরাহ করা হবে। তিনি বলেন, যখন কোয়ারানটাইন ব্যবস্থাটি উঠিয়ে ফেলা হবে তখন তাদেরকে এটি ফিরিয়ে দিতে হবে।

দেশজুড়ে ২,৭৭৭ টির মধ্যে ১,৮৮০ টি করোনাভাইরাস কেস নিয়ে রাশিয়ার অভ্যন্তরে থেকে করোনভাইরাস মহামারী দেখছে মস্কো।

মস্কোর স্বাস্থ্য বিভাগ গত সপ্তাহে বলেছে যে, এটি করোনভাইরাস সংক্রান্ত হালকা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে হাসপাতালে না গিয়ে তাদেরকে ঘরে সুস্থ হয়ে উঠাতে সাহায্য করবে।

বর্তমানে গুগলের অ্যাপ স্টোরটিতে অ্যাপটির উপস্থিতি রয়েছে। কর্তৃপক্ষ এটি দ্বারা শুক্রবার পাঠ্য বার্তার মাধ্যমে নিয়ম লঙ্ঘনকারী রাশিয়ানদের সতর্কতা পাঠানো শুরু করবে।

রাশিয়ার প্রজাতন্ত্রের তাতারস্তান ইতিমধ্যে লকডাউন চলাকালীন বাসিন্দাদের বাড়ি ছাড়তে অনুমতি নেয়ার জন্য একটি পাঠ্য-বার্তা পাস ব্যবস্থা চালু করেছে।

বিশ্বব্যাপী মারাত্মক মহামারী ছড়িয়ে পরার কারনে রাশিয়ার বেশিরভাগ অঞ্চল মস্কোর অনুরূপ লকডাউন ব্যবস্থা কার্যকর করেছে। তবে করেন্টাইনে লোক দের থাকার জন্য পর্যবেক্ষন হিসেবে এপ্স ব্যবাহার বোধয়  রাশিয়ায়তেই প্রথম ঘটনা।

আমাদের ইউটুব চ্যানেল – 

আরো পড়ুন –

চীনে তৈরি মেডিকেল সামগ্রী প্রত্যাখ্যান করছে অনেক দেশ
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন