পোভেগলিয়া আইসল্যান্ড বিশ্বের অন্যতম ভয়ানক দ্বীপ

পোভেগলিয়া আইসল্যান্ড বিশ্বের অন্যতম ভয়ানক দ্বীপ
পোভেগলিয়া আইসল্যান্ড বিশ্বের অন্যতম ভয়ানক দ্বীপ

পোভেগলিয়া আইসল্যান্ড বিশ্বের অন্যতম ভয়ানক দ্বীপ – আমাদের পৃথিবীতে প্রায় প্রতিটি দেশেই কিছুনা কিছু হন্টেড প্লেস কিংবা ভূতুরে স্থান রয়েছে। যার রহস্য বিজ্ঞানীরা কখনো উদ্ঘাটন করতে পারেনি। এমন কি বিভিন্ন ধর্মগুরুরাও পারেনি সেই সকল স্থানকে মুক্ত করতে।  ঠিক এমনি একটি দ্বীপ হচ্ছে এই পোভেগলিয়া আইসল্যান্ড। 

ইতালির ভেনিস এবং লিডো শহরের মাঝে অবস্থিত ছোট এক দ্বীপ হচ্ছে এই পোভেগলিয়া আইসল্যান্ড। প্রায় ১৭ একর জায়গা নিয়ে পোভেগ্লিয়া দ্বীপটির অবস্থান। এই দ্বীপটি  ইতালির ভেনিস শহর থেকে প্রায় ৩ মাইল দক্ষিনে অবস্থিত। ১৯২২ সালে এই দ্বীপটিতে ইতালির সরকার মানসিক রোগীদের জন্য ১১টি ভবন বিশিষ্ট  একটি মানসিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন।

 তবে হাসপাতালের চিকিৎসক, সেবিকা আর অন্যান্য কর্মরত লোকজনের চাপা আতঙ্ক, ভয় এবং অদৃশ্য কারও অনুভূতি পাবার কারন দেখিয়ে সেখানে কর্মরত অনেকেই উক্ত দ্বীপটিতে চাকুরী করতে চাইতেন না তখন। সেই হাসপাতালে ভর্তি হওয়া মানসিক রোগীরা সুস্থ হওয়াতো দূরে থাক বরং তারা আস্তে আস্তে আরো মানশিক রোগের আক্রান্ত এবং অস্বাভাবিক আচরন করতেন তখন।

একপর্যায় উক্ত হাসপাতালের পরিচালক সেই হাসপাতালেরই একটি ভবনের ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করার পরে ১৯৬৮ সালে ইতালির সরকার পোভেগলিয়া দ্বীপের এই মানসিক হাসপাতাল সম্পূর্ন্য ভাবে বন্ধ করে দেয়।

এমনকি তখন সেই দ্বীপটির পরিস্থিতি এতটাই ভুতুরে এবং ভয়ানক ছিল রাতেতো দূরে থাক দিনের বেলাতেও সেখানে মানুষ যেতে ভয় পেতে। পরবর্তিতে এমন পরিস্থিতিতে ইতিলায়ান সরকার সেখানে সকল ধরনের মানুষের প্রবেশ অধিকার নিষেধ করে দেন।

বলা হয় এখনো সেই দ্বীপ থেকে ভেসে আসা কিছু আওয়াজ দূর থেকে শুনা যায়। বিশেষ করে রাতের বেলায় সেখানকার পরিস্থিতি হয়ে উঠে অনেক ভয়াবহ। মনে হয় সম্পুর্ন একটি মৃত শহর এই বুঝি জেগে উঠলো এখন।

এর পরে এই স্থানে বেশ কয়েকটি রিয়ালিটি শো ধারন করা হয়েছিল, যাদের মধ্যে ঘোস্ট অ্যডভেঞ্চার, সিকরেট প্লেসেস অন আরথ বিশেষভাবে আলোচিত হয়েছিল। উল্লেখ্য এখন পর্যন্ত এই পোভেগলিয়া আইসল্যান্ড বিশ্বের অন্যতম হন্টেড প্লেস হিসেবে পরিচিত।

আরো পড়ুন –

দ্যা গ্যেট অফ হেল বা দোযখের দরজা
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন