এলার্জি কি? কেনো হয় এবং এর প্রতিকার লাভ

এলার্জি কি?কেনো হয় এবং এর প্রতিকার লাভ
এলার্জি কি?কেনো হয় এবং এর প্রতিকার লাভ

এলার্জি কি? কেনো হয় এবং এর প্রতিকার লাভ – এলার্জি খুবই সাধারণ একটি রোগ।আমাদের দেহে কোনো খাবার বা বস্তুর প্রতি যে প্রতিক্রিয়া দেখায় সেটি হচ্ছে এলার্জি। শিশুদের সাধারণত বেশি পরিমাণে হয়ে থাকে এলার্জি।

তবে বয়স বাড়ার সাথে সাথে সাধারণত এলার্জি সেরে যায়। অনেকে আবার সারাজীবন এলার্জী তে ভুগে। এলার্জি সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থা তাদের প্রতিবেদনে বলছে ২০১৮ সালের হিসাব অনুযায়ী বিশ্বের মোট জনসংখ্যার ৩০ ভাগ  মানুষ এলার্জি রোগে ভুগছেন। প্রতিটি মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে একে বলা হয় ইমিউনুসিস্টেম।

আমাদের এ রোগ প্রতিরোধ ব্যবস্থা যখন ঠিক ভাবে কাজ না করে এবং আমাদের প্রতি ক্ষতিকর নয় এমন সব জিনিসের প্রতি যখন প্রতিক্রিয়া দেখাতে শুরু করে তখনই এলার্জি হয়।আমাদের দেশে এলার্জিতে ভুগেন এমন মানুষের সংখ্যা কিন্তু কম নয়। এলার্জিতে হাঁচি থেকে শুরু করে চুলকানি এমনকি শ্বাসকষ্ট পর্যন্ত হয়ে থাকে।

কারো কারো ক্ষেত্রে এই এলার্জি সামান্য অসুবিধা তৈরি করে আবার কারে কারে ক্ষেত্রে এটি সারাজীবনকে দুর্বিষহ করে তোলে। এলার্জির কারনে যে উপসর্গ গুলো দেখা যায় তা হলো, হাঁচি, চুলকানি, সর্দি এবং বন্ধ নাক।চোখে চুলকানি লাল হয়ে যাওয়া এগুলো সাধারণত দেখা দেয়। এছাড়াও আছে শ্বাস নেওয়ার সময় বুকে শব্দ হওয়া, বা বুক ভারি হয়ে যাওয়া।

শরীর ও ত্বকের লাল লাল হয়ে ফুলে যাওয়া, এটা সবারই হয়। তবে এসব লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং রক্ত পরিক্ষার মাধ্যমে রোগ নির্নয় করে ঔষধ সেবন করতে হবে। এলার্জির প্রতিক্রয়া একই পদক্ষেপে হয় না। তবে এলার্জি যদি নিয়ন্ত্রণে রাখতে হয় তাহলে সেক্ষেত্রে কিছু পদক্ষেপ অবলম্বন করা যেতে পারে।

যাদরে খাবারে এলার্জি রয়েছে তারা অবশ্যই খেয়াল রাখুন যে কি খাচ্ছেন। যাদরে জীব- জন্তুতে এলার্জি রয়েছে তাদরে যদি পোষা প্রাণী থাকে তাহলে পোষা প্রাণীকে যতটা সম্ভব পরিষ্কার রাখবেন। ছত্রাকে যাদরে এলার্জি রয়েছে তারা যথাসম্ভব ঘর শুকনো রাখুন, এবং পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা রাখুন।

আসা করি যপনি উপরে বর্নিত লেখা গুল  সতর্কতার সাথে অনুসরন করে তাহলে এলার্জি থেকে  অনেকটাই মুক্তি পেতে পারেন।

আরো পড়ুন –

ডায়েট করার সঠিক নিয়ম যা আপনার যেনে রাখা দরকার
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন