চোখের ডার্ক সার্কেল এবং এটি দূর করার উপায়

চোখের ডার্ক সার্কেল এবং এটি দূর করার উপায়
চোখের ডার্ক সার্কেল এবং এটি দূর করার উপায়

চোখের ডার্ক সার্কেল এবং এটি দূর করার উপায় – আমাদের হইয়তো অনেকেরই চোখের নিচে কিছু কালো দাগ রয়েছে  যাকে চোখের ডার্ক সার্কেল বলা হয়।

চোখের নিচের এই কালো দাগ সত্যি চিন্তার বিষয়। বিশেষ করে নারী কিংবা মেয়েদের ক্ষেত্রেতো এটি একরকমের মহামারী একটি কারন। চোখের ডার্ক সার্কেল মানুষের চেহারায় হতাশার ছাপ আনে যারফলে সাধারন বয়সের তুলনায় মানুষকে বেশি বয়স্ক দেখায়।

চোখের নিচের এই কাল দাগ বিভিন্ন কারণে হয়ে থাকে। যেমন – অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, জাঙ্ক ফুড, অতিরিক্ত রাত জাগা ও কাজের চাপ বাড়িয়ে তোলা, দুশ্চিন্তা  এই সকল সমস্যার জন্য সাধারণত এই রকম দাগ পরে থাকে। এছাড়াও যাদের ‘sun’ken eye’ বা ‘tear trough’ এর সমস্যা আছে তাঁরা এই সমস্যায় বেশি ভোগেন।

তাছাড়াও বিভিন্ন এলাৰ্জির কারণে এটা হতে পারে। যেমন, হাঁপানি, সাইনাসের প্রদাহ, কসমেটিক্স বা আই ড্রপে এলার্জি। তবে এই ডার্ক সার্কেলের জন্য হতাশ হবার কোন কারন নেই। কিছু পদ্ধতি ব্যাবহার করলে চোখের ডার্ক সার্কেল অনেকটাই দূর করা সম্ভব।

ডার্ক সার্কেল দূর করার উপায় – 

  •  চোখের নিচে কালি পড়ার জন্য খুব প্রচলিত একটি কারণ হলো কোন কারণে খুব বেশি চাপে থাকা বা কোন ব্যাপার নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা। তাই ডার্ক সার্কেল দূর করার জন্য প্রথমেই সকল দুশ্চিন্তা মুক্ত হতে হবে।

  • কেউ যদি দিনে কমপক্ষে আট ঘণ্টা না ঘুমাতে পারে,তবে তার চোখ এর নিচে কালি পড়ার সম্ভাবনা থাকে।৮ ঘন্টা সম্ভব না হলে অন্তত ছয় ঘন্টা ঘুমানো উচিত। নিয়মিত পরিমাণ মাপিক ঘুমালে ডার্ক সার্কেল দূর হয়ে যাবে। এছাড়াও কিছু পরিচর্যা করলে ডার্ক সার্কেল দূর হয়ে যাবে। যেমন- ১.কাঁচা আলুর রস তুলা দিয়ে আক্রান্ত স্থানে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে একটানা ১০ দিন ব্যবহার করেন ডার্ক সার্কেল দূর হয়ে যাবে।

  • প্রতিদিন ঠান্ডা দুধ ব্যবহার করলে সহজে ডার্ক সার্কেল থেকে রক্ষা পাবেন। ঠান্ডা দুধ তুলা দিয়ে চোখার চারপাশে লাগান। ৫-১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করুন। ভালো ফলাফল পাবেন।

  •  ডার্ক সার্কেল দূর করার আরেকটি সহজ উপায় ঠান্ডা টি ব্যাগ ব্যবহার করা। গ্রিন টি ব্যাগ পানিতে ভিজিয়ে নিন। তারপর কিছুক্ষন এটি ফ্রিজে রেখে দিন। তারপর টি ব্যাগটি চোখের উপর রাখুন। কিছু দিন ব্যবহার করলেই ভালো ফলাফল পাবেন।

  • বেশি বেশি পানি পান করবেন। শরীর থেকে পানি শুকিয়ে গেলে চোখের নিচে কালো দাগ পরে। তাই বেশি বেশি পানি পান করলে ভালো ফলাফল লক্ষ করা যাবে।

ডার্ক সার্কেল নিয়ে যারা চিন্তিত তারা উপরোক্ত নিয়মাবলি অনুসরণ করলে আশাকরি ভালো ফলাফল পাবেন।

আরো পড়ুন –

পাঁচ কৌশলে – বৃদ্ধি করুন আপনার বুদ্ধি
শেয়ার করুন -

১ মন্তব্য

  1. Good – I should definitely pronounce, impressed with your web site. I had no trouble navigating through all tabs as well as related info ended up being truly easy to do to access. I recently found what I hoped for before you know it in the least. Reasonably unusual. Is likely to appreciate it for those who add forums or anything, site theme . a tones way for your client to communicate. Nice task..

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন