গরুর মাংসের কালো ভুনা রেসিপি

গুরুর মাংসের কালো ভুনা রেসিপি
গুরুর মাংসের কালো ভুনা রেসিপি

গরুর মাংসের কালো ভুনা অনেকেরই পছন্দ। বিশেষ করে ভোজন রসিক মানুষের তো মুখে জল চলে আসে গরুর মাংসের কালো ভুনা নাম শুনলে।

অনেকের হয়তো ধারণা গরুর মাংসের কালো ভুনা মানে, মাংস ভেজে কালো করা!  কিন্তু না ,  গরুর মাংসের কালো ভুনা এমন একটা রেসিপি যা মশলার মাধ্যমে মাংসটাকে রান্না করে কালো করা হয়। তবে এ রেসিপিতে অনেক মশলার ব্যবহার করতে হয়।

গরুর মাংসের কালো ভুনাতে প্রায় সব মশলা ই ব্যবহার করা হয়। আমি এখানে আমার পরিমাণ মতো সব উপকরণ ব্যবহার করলাম, তবে আপনারা আপনাদের পরিমাণ মতো নিবেন। কিন্তু প্রস্তুত প্রনালী একই। তবে গরুর মাংসের কালো ভুনা রান্না করার ক্ষেত্রে প্রথমে মাংসটাকে রান্না করে নিতে হবে পরে রান্না মাংসটাকে বাগার দিতে হবে। তাই কিছু মশলা রান্নার সময় আর কিছু বাগার দেওয়ার সময় ব্যবহার করতে হবে।

উপকরণসমূহ – 

২ কেজি গরুর মাংস,( সলিড মাংস নয় হাড় চর্বি সব থাকতে হবে) , মরিচের গুড়ো ২টেবিল চামচ, হলুদের গুড়ো ১ টেবিল চামচ, লবন ১টেবিল চামচ, ধনে গুড়ো ২টেবিল চামচ, পিঁয়াজ বেরেস্তা ১ কাপ পরিমান, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেয়াজ কুচি ২কাপ, গোল মরিচ ১০-১২ টা, কাবাব চিনি ৬-৭ টা, লং ৬-৭টা, ৪-৫টা ছোট এলাচ, ৪টা তেজপাতা, ৩-৪টা বড় এলাচ, দারুচিনি, স্টার এনিস মশলা ৩-৪টা, তেল ১কাপ পরিমান, গোল মরিচের গুড়ো, ১ চা চামচ, গরম মশলার গুড়ো ১ চা চামচ, রাধুনি মসলার গুড়ো ১ চা চামচ, ১টা জয়ফলের গুড়ো, ৩গ্রাম পরিমাণ জয়ত্রী, জিরা গুড়ো ১ চা চামচ। বাগার দিতেঃ সরিষার তেল ১ কাপ পরিমাণ, পিঁয়াজ কুচি ১কাপ, রসুন কুচি ০.৫ কাপ পরিমাণ, আদা কুচি ০.৫ কাপ পরিমাণ, ১০ টি শুকনো মরিচ।

প্রস্তুত প্রণালী –

প্রথমেই মাংস টা কে ভালোভাবে ধুয়ে নিতে হবে। ধুয়ে পানি ঝরিয়ে রান্না করার পাত্রে নিতে হবে। এবারে মাংসে সব মশলা গুলো মিক্স করে নিতে হবে। উল্লেখিত সব মশলা গুলো মিক্স করে নিতে হবে। মাংস চুলায় বসিয়ে জ্বাল করবেন। মনেরাখবেন প্রথমেই পানি দিতে হবে না।। জ্বাল করলে আস্তে আস্তে মাংসের গা থেকে পানি বের হবে ওই পানি দিয়েই মাংসটাকে কষানো যাবে। কষানোর পর যদি মাংস সিদ্ধ না হয় তা হলে পরিমাণ মতো একটু পানি দিবেন। পানি দিয়ে মিডিয়াম আচে মাংস টা জ্বাল করতে হবে। মাংসটা পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে অর্থাৎ রান্না হয়ে গেলে চুলা থেকে তুলে ফেলতে হবে।

এবারে রান্না মাংস টাকে বাগার দিতে হবে। একটা প্যানে তেল, পিঁয়াজ, রসুন, আদা, শুকনো মরিচ ভেজে তার মধ্য রান্না মাংসটাকে দিতে হবে।। এরপর ভালোভাবে নেড়ে দিতে হবে যাতে তেলটা মিশে যায়। এভাবে কিছুক্ষন হালকা আচে চুলায় রেখে দিতে হবে এবং নাড়তে হবে যাতে লেগে না যায়। এ ভাবে প্রায় ৩০ মিনিট মাংসটাকে চুলায় রেখে নাড়তে হবে আস্তে আস্তে মাংসটা কালো হয়ে যাবে এবং মাংসে মধ্যে সব মশলা ঢুকে যাবে। রেডি হয়ে যাবে গুরুর মাংসের কালো বুনা। এবার পিঁয়াজ বেরেস্তাটা কে উপর দিয়ে ছিটিয়ে দিবেন। এবারে চুলা থেকে নামিয়ে পরিবেশন করা যাবে।

আরো পড়ুন –

মোরগ পোলাও রেসিপি – হয়েউঠুন সেরা রাধুনী !
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন