ঘড়ে বসে তৈরী করুন – চিকেন প্যান পিঁৎজা

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
চিকেন প্যান পিঁৎজা

সাধারনত পিঁৎজা খেতে আমরা সকলেই কম বেশি পছন্দ করে থাকি। তাই আজ আপনাদের সাথে কথা বলবো কিভাবে আপনি ঘরেবসেই তৈরী করতে পারবেন – চিকেন প্যান পিঁৎজা।

একটি বিষয় খেয়াল রাখবেন যেহেতু নরমালি পিঁৎজা বানানো হয় স্পেশাল মেশিনে কিংবা ওভেনদিয়ে। আর আপনি যেহেতু পিঁৎজাটি তৈরী করছেন চুলতে । তাই এটি বানানোর সময় আপনার সকল ধ্যান ধারনা যেন কিছুটা সময়ের জন্য এই পিঁৎজাতেই থাকে।

চিকেন প্যান পিঁৎজা তৈরী 

শুরুতে হাফকাপ পরিমানের কিছুটা গরম দুধ নিতে হবে। এবার সেই দুধের মধ্যে পরিমান মত চিনি এবং দু চা চামস ইস্ট ঢেলে দিন। এবার সেই বাটিটিকে চামচ দিয়ে কিছুক্ষন নাড়া দিয়ে দশ মিনিটের জন্য রেখেদিন। এবার অন্য একটি বাটিতে দু কাপ পরিমান ময়দা নিয়ে সেখানে পরিমান মত লবণ দিন। তার মধ্যে দেড় টেবিল পরিমান চামচ অলিভয়েল ঢেলেদিন।

এ ক্ষেত্রে আপনি অলিভয়েলের যায়গায় সয়াবিন তেল কিংবা বাটার ও ব্যাবহার করতে পারেন। এবার এই ময়দার বাটিকে ভালভাবে মিশিয়ে সেই দুধের বাটিটির  এর সাথে মিশিয়ে দিন  তার পরে সেখানে একটি ডিম ভেঙ্গে দিয়ে  কিছুক্ষন  আবারো সম্পুর্ন জিনিস গুল নাড়ুন।

খেয়াল রাখবেন সেই ময়দাগুল যেন বেশি পাতলা না হয়ে যায় কারন এটি অনেকটাই রুটি বানানোর ময়দার মত নরম হবে। এবার সম্পুর্ন ময়দা গুলকে  একটি যায়গায় নিয়ে ভালভাবে মথে নিতে হবে। মনে রাখবেন যত ভালভাবে আপনি এটি মোথবেন আপনার পিঁৎজাটি ততই সুস্বাদু হবে। এর পরে সেই ময়দাটিকে একটি বাটিতে নরম প্লাস্টিক কিংবা ঢাকনা নিয়ে হালকা গরম স্থানে দু ঘন্টা রেখেদিন।

 

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
ময়দা সম্পুর্ন হবার পরে ঢেকে হালকা গরম স্থানে রাখা হয়েছে ।

অন্যদিকে আপনি চিকেন তৈরীর জন্য একটি ফ্রাইপেনে একটেবিল চামচ তেল দিন তার পরে সেখানে হাফচা চামচ আদা এবং রশুন বাটা দিন। পরে পরিমান মত লবন দিয়ে কিছুক্ষন নাড়ুন। হার ছাড়া এককাপ মুরগির মাংশ ভালভাবে ছোট ছোট স্লাইস করে সেখানে ঢেলে দিন  এবং এর মধ্যে সামান্য গোল মরিচের গুরা নিয়ে নাড়ুন।

 

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
চিকেন ভাজা হচ্ছে ।

এক্ষেত্রে মনে রাখবেন মুরগি ভাজাটি যেন বেশি না হয়ে যায়। মাংশের রং যেন বাদামি থাকে। এবার আরেকটি ফ্রাইপেনে হালকা তেল দিয়ে আলতো ভাবে সম্পুর্ন যায়গায় ভালভাবে মেশান। সেখানে ঐ ময়দা গুল ঢেলে সেই  ফ্রাইপেনের আকার তৈরী করুন। খেয়াল রাখবেন এর চারিদিকে কিছুটা উচু করে রাখতে হবে এর পরে কাটা চামচ দিয়ে পিঁৎজা আকৃতির সেই শেপটার উপরে ফুট করুন। এবার আবার ঐ ফ্রাইপেন সহ সেই ময়দা গুল দশ মিনিটের জন্য ঢেকে রাখুনও।

 

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
ঢেকে রাখা হচ্ছে ।

দশমিনিট পরে এর উপরে হালকা করে ছড়িয়ে দিন পরিমান মত পিঁৎজা ছছ। তার উপরে হালকা চিজ ছিটিয়ে দিন। এর পরে ভাজা সেই মুরগির মাংশের স্লাইজ গুল কে ছড়িয়ে দিন। এবার আপনার পছন্দ মত ক্যাপছিক্যাম্প, ছুইট কর্ন, ব্লেক অলিভ ছিটিয়ে দিন। সব শেষ সবার উপরে হাফ চা চামচ অরিগেন  ছিটিয়ে দিন,মনে রাখবেন এই অরিগেন ছাড়া কিন্তু আপনার পিঁৎজার স্বাদ পুরপুরি ভাবে আসবেনা।

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
সব উপাদান মেশানোর পরের চিত্র ।

এবার এই সম্পুর্ন জিনিসকে ঢাকনা দিয়ে আটকেদিন যদি ঢাকনাতে হালকা ছিদ্র থাকে তাহলে সেটিকেও বন্ধ করে দিন। ৫ মিনিট সর্বোচ্চ তাপমাত্রায় রাখার পরে অল্প তাপমাত্রায়  পিঁৎজাটিকে ভাজতে থাকুন। মনে রাখবেন যতক্ষননা আপনার পিঁৎজার উপরে ছেটানো চিজগুল গলে যাবে ততক্ষন সেটি হবেনা । যখন  দেখবেন উপরের ক্যাপ্সিক্যাম সহ অন্যান্য জিনিস দেখতে হালকা গলে গিয়েছে তখনি বুঝবেন আপনার কাজ শেষ।

ঘড়ে বসে তৈরী করুন - চিকেন প্যান পিঁৎজা
পিঁৎজা রেডি !

তৈরী হয়ে গেল আপনার  পিঁৎজা । আরেকটি জিনিস খেয়াল রাখবেন পিঁৎজা সব সময় গরম গরম খাবার চেষ্টা করবেন। তাহলে আপনি সেই পিঁৎজার আসল স্বাধটি পাবেন।

আরো পড়ুন – 

মোরগ পোলাও রেসিপি
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন