মোরগ পোলাও রেসিপি – হয়েউঠুন সেরা রাধুনী !

মোরগ পোলাও রেসিপি - হয়েউঠুন সেরা রাধুনী
মোরগ পোলাও রেসিপি -

 মোরগ পোলাও রেসিপি হচ্ছে আমাদের দেশের অন্যতম মেঝবানি খাবার । বিভিন্ন অকেশন কিংবা অনুষ্ঠানে অথবা ছুটির দিনে আপনি চাইলেই ঘরে বসেই খুব সহজে একে তৈরী করতে পারেন ।

তাহলে চলুন যেনে নেয়া যাক কিভাবে আপনি এই মোরগ পোলাও রেসিপি খুব সহজেই রান্না করবেন ।  প্রথমেই মুরগীর মাংস ভালো ভাবো পরিস্কার করে নিতে হবে।  আমি এখানে ২০০০ গ্রাম মুরগী ব্যবহার করেছি, আপনার চাইলে আরো কম দিয়ে ও করতে পারবেন, তবে মাংসের পরিমান এর উপর ভিত্তি করে মসলা গুলো ব্যবহার করবেন আসা করি ।

মুরগী রান্না করতে যা যা লেগেছে

২০০০ গ্রাম মুরগী, টক দৈ ১.৫ কাপ, পেঁয়াজ কুচি ২.৫ কাপ, গুড়ো মরিচ ১ চা চামচ, পরিমান মতো লবন, কাঠ বাদাম বাটা ১.২ টেবিল চামু, দুধ ১.৫ কাপ, তেজপাতা ৩-৪টি, দারুচিনি ২৩ সে.মি। বড় এলাচ ৩টি, ছোট এলাচ ৪টি, ৬-৭টি লবঙ্গ, রসুন বাটা ১.২ টেবিল চামুচ, আধা বাটা ১.২ টেবিল চামুচ , কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামু, চিনি ২ টেবিল চামু, এই সব মশলা গুলো মুরগীর মাংসের সাথে মিশিয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে।

পোলাও রান্না করার উপায়

আমি এখানে মাংসের পরিমাণের উপর নির্ভর করে ১০০০ গ্রাম সুগন্ধি যুক্ত পোলাও চাল নিলাম। মনে রাখবেন যা মাংস নেওয়া হবে তার অর্ধেক পরিমাণ চাল নিতে হবে। এখন ১০০০ গ্রাম চালের সাথে ঘি ০.৫০গ্রাম, দুধ ১.৫কাপ, তেজপাতা ২-৩টা, দারুচিনি ১০সে.মি। ৪/৫টি ছোট এলাচ, গোল মরিচ ৪/৫টি, ৪-৫টি লবঙ্গ, পরিমাণ মতো লবণ। এইসব উপকরণ দিয়ে পোলাও রান্না করতে হবে, তবে খেয়াল রাখতে হবে যেনো চালটা পুরোপুরি সিদ্ধ না হয়, চালের ভিতরে  যেন হালকা আশ থেকে যায়, এবারে মাংসের সাথে পোলাও টা মিক্স করতে হবো, ভলো ভাবে মিক্সিং করে হালকা আচে ঢেকে দিতে হবে, পোলাও চালের যে হালকা আশ রেখে দিয়েছিলাম তা আস্তে আস্তে পুরোপুরি সিদ্ধ হয়ে যাবে, এবারে মিক্সিং এর সাথে কিচমিচ ১টবিল চামুচ, আলু বোখারা ৪টি, কাঁচামরিচ ৩-৪টা, কেওরা জল ১টেবিল চামু, ডিম সিদ্ধ ৫-৬টি দিয়ে ভলো ভাবে উলটপালট করে দিবে। হয়ে গেলো মোরগ পোলা। এবারে আপনার ইচ্ছে মতো পরিবেশন করে সকলের সামনে নিয়ে আসুন সুস্বদু মোরগ পোলাও রেসিপি ।

আরো পড়ুন – 

সরিষা ইলিশ রান্না করবেন যেভাবে !
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন