ঘড়ে বসে খুব সহজে সিলিন্ডারের-গ্যাস পরিমাপ করুন !

ঘড়ে বসে খুব সহজে সিলিন্ডারের-গ্যাস পরিমাপ করুন !
ঘড়ে বসে খুব সহজে সিলিন্ডারের-গ্যাস পরিমাপ করুন !

বর্তমানে আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে গ্যাসের লাইন না থাকায় এবং  এর দাম বৃদ্ধি পাওয়ায়  আমরা অনেকেই সিলিন্ডারের গ্যাস ব্যাবহার করে থাকি ।

যদিও এক্ষেত্রে  একটি দুশ্চিন্তা কিন্তু আমাদের অনেকের মধ্যেই কাজ করে। আর সেটি হচ্ছে এই  বুঝি গ্যাস শেষ হয়ে গেল! রান্নার মাঝে এমনটা হলে ঝামেলার কোন শেষ নেই।  তাই আজ আমরা জেনে নিব সিলিন্ডারে কতটুকু গ্যাস বাকী আছে তার উপায়।খুব সহজ একটা পদ্ধতি কাজে লাগিয়েই বুঝা যাবে। সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে। আসুন জেনে নেয়া যাক। শুরুতেই বলে রাখা ভাল গ্যাস নির্নয়ের জন্য সবচাইতে ভাল উপায় হচ্ছে সিলিন্ডার মিটার যা আপনি বাজার থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন । এবার চলুন যেনে নেই এই মিটার না থাকলে আপনি কিভাবে সিলিন্ডারের গ্যাস পরিমাপ করবেন ।

১) প্রথমে একটা ভিজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভাল করে মুছতে হবে। খেয়াল রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনও ধুলোর আস্তরণ না থাকে।
২) সিলিন্ডার মোছা হয়ে যাওয়ার পর দুই তিন মিনিট অপেক্ষা করুন।

৩) তারপর দেখতে পাবেন, সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গেছে, বাকি অংশ ভিজে রয়েছে।

৪) সিলিন্ডারের যে অংশটা শুকাতে বেশি সময় নিচ্ছে, সেই অংশেই গ্যাস রয়েছে। আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গেছে, সেটিতে গ্যাস নেই। কারণ, যেখানে তরল থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশটি তাপমাত্রার তারতম্যের জন্য শুকাতে বেশি সময় লাগছে।

আর পড়ুন- 

রান্নার তেল পুনরায় গরম করা সাস্থের জন্য ঠিক নয় ! 

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন