রুটি নাকি ভাত ? সুস্থ থাকতে কোনটি খাবেন আপনি?

রুটি নাকি ভাত ? সুস্থ থাকতে কোনটি খাবেন আপনি ?

আমরা বাঙালি আর বাঙালিরা সারাদিনে একবার ভাত খাবে না, সেটা হতেই পারে না। অনেকে তো দিনে তিনবারও ভাত খায়। তবে আসল কথা হচ্ছে সুস্থ থাকার জন্য রুটি নাকি ভাত কোনটি খাবেন আপনি?

 যদিও স্বাস্থ্য-সচেতনতা এর প্রধাণ কারণ, তবে অনেকে আবার ভাত খেতে একেবারেই ভালোবাসেন না বলে রুটিকেই প্রধান খাবার ভাবেন । কিন্তু সেটাও কি ঠিক? কোনটা বেশি ভাল? রুটি নাকি ভাত কোনটা খাবেন আপনি?

রুটি নাকি ভাত কোনটি খাবেন

 রুটি ও ভাতের মধ্যে পুষ্টির পার্থক্য ?

  1. – রুটি ও ভাতের মধ্যে কার্বোহাইড্রেট ও ক্যালরির পরিমাণ সমান।

  2. – রুটি ও ভাতের মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স সমপরিমাণ থাকে।

  3. – রুটি ও ভাতের মধ্যে  বেশির ভাগ ক্ষেত্রেই সমান পরিমাণে আয়রন থাকে।

  4. – রুটির মধ্যে ভাতের তুলনায় অধিক পরিমানে খাদ্যজ তন্তু থাকে  যার ফলে রুটি দীর্ঘক্ষন পেট ভরে রাখতে পারে।

  5. – অন্যদিকে ভাতের মধ্যে স্টার্চের পরিমাণ বেশি থাকায় এটি  খুবই দ্রুত হজম হয়ে যায়।

  6. – আবার রুটির মধ্যে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, প্রোটিন এবং ক্যালসিয়াম ভাতের তুলনায় বেশি।

যেখানে ৩০ গ্রাম ভাতের ক্ষেত্রে কার্বোহাইড্রেট থাকে ২৩ গ্রাম। অন্যদিকে  ৩০ গ্রাম আটার ক্ষেত্রে কার্বোহাইড্রেট থাকে প্রায় ২২  গ্রাম। মূলত ভাতে প্রোটিন থাকে ২ গ্রাম আর আটা বা রুটির ক্ষেত্রে প্রোটিন থাকে ৩ গ্রাম। ভাতে ফ্যাট থাকে ০.১ গ্রাম এবং আটা বা রুটিতে ফ্যাট থাকে ০.৫ গ্রাম। ভাতে ফাইবার থাকে ০.১ গ্রাম এবং আটা বা রুটিতে থাকে ০.৭ গ্রাম। ভাতে আয়রন থাকে ০.২ মিলিগ্রাম এবং রুটিতে থাকে ১.৫ মিলিগ্রাম। একই পরিমাণ ভাতে ক্যালসিয়াম থাকে ৩ মিলিগ্রাম এবং আটাতে বা রুটিতে থাকে ১২ মিলিগ্রাম।

রুটি নাকি ভাত কোনটি খাবেন

রুটি এবং ভাত কি একসঙ্গে খাওয়া উচিত?

যদিও একসঙ্গে ভাত এবং রুটি খেলে শরীরের কোনও ক্ষতি হয় না। কারন  ১ বাটি ভাত খেলে শরীরে যে পরিমাণ ক্যালোরি প্রবেশ করে, ২ টো রুটি খেলেও সেই একই ঘটনা ঘটে থাকে। মূলত এই দুটি খাবারের যে পার্থক্যটা তৈরি হয়, সেটা ফাইবার কনটেন্টের দিক থেকে মূলত হয়ে থাকে।  যেখানে রুটি খেলে শরীরে ফাইবারের চাহিদা পূরণ হয়। সেই সঙ্গে শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পায় না। আবার ভাত খেলে শরীরে শর্করার মাত্রা চোখে পরার মতো বৃদ্ধি পায়। যার ফলে  ডায়াবেটিস রোগীদের ভাত খেতে মানা করে থাকেন সকল চিকিৎসকেরা।

কিন্তু আধুনিক চিকিৎসকেদের একাংশ মনে করেন একেবারে আলাদা চরিত্রের দুটি খাবার একসঙ্গে খেলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকদের মতে, এই দুটি খাবার একসঙ্গে খেলে শরীরে কার্বোহাইড্রটের পরিমাণ এক ধাক্কায় অনেকটা বেড়ে যায়। সেই সঙ্গে শরীরের পক্ষে একসঙ্গে এই দুটি খাবার হজম করা অনেক ক্ষেত্রেই কঠিন হয়ে দাঁড়ায়। ফলে বদ হজম বা পেট খারাপ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

সুস্থ থাকার সবচেয়ে বড় চাবিকাঠি হলো খাবারের পরিমাণ এবং ভারসাম্য বজায় রাখা। তাই অল্প রুটি এবং ভাত মিশিয়ে খেলে অর্থাৎ এই দুটি খাবারকেই মিলিয়ে খেলেই আপনার সুস্থ থাকা কিছুটা নিশ্চিত হবে।

আরো পড়ুন –

ইয়ার্বামেট চা – যাতে রয়েছে অনেক গুন !
শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন