করোনার টিকা নেওয়ার আগে করণীয়

করোনার টিকা নেওয়ার আগে করণীয়
করোনার টিকা নেওয়ার আগে করণীয়

করোনার ভয়াবহ তাণ্ডব প্রতিরোধে বাংলাদেশে করোনার টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু তার পরও অনেকে টিকা নিচ্ছে না। এর কারণ টিকা গ্রহণে ভীতি এবং অনীহা।

কিন্তু বিশ্বজুড়ে করোনার প্রকোপ এতটাই বেড়ে গেছে যে এখন টিকা নেওয়া ছাড়া সুরক্ষিত থাকার অন্য কোন উপায় নেই। তাই করোনার ভ্যাকসিন নিতেই হবে।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে ইউনিসেফ করোনার টিকা নেওয়ার আগে করণীয় সম্পর্কিত বেশকিছু পরামর্শ দিয়েছে। টিকা নেওয়ার আগে কিছু জিনিস মাথায় রাখতে হবে-

১. করোনার বিভিন্ন ধরনের টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার আগে সেগুলোর নাম এবং প্রত্যেকটির কার্যক্ষমতা সম্পর্কে চাইলে জেনে নিতে পারেন।

২. দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশগুলোয় কীভাবে টিকা দেওয়া হচ্ছে সে বিষয়ে সম্যক ধারণা থাকা ভালো।

. টিকা নেওয়ার আগে আপনি কোন টিকা নিচ্ছেন সেটির ব্যাপারে সচেতন হোন। টিকাটি বিশ্বস্ত কোন উৎস, যেমন স্বাস্থ্য মন্ত্রণালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ইউনিসেফ থেকে এসেছে কিনা, সে বিষয়ে নিশ্চিত হোন। এ বিষয়ে কোনরূপ সন্দেহ হলে নিকটস্ত স্বাস্থ্যসেবা অথবা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে নিন।

৪. টিকা নিতে যাওয়ার আগে অবশ্যই কিছু বিষয়ে প্রস্তুতি নিয়ে নিবেন। যেমন- নাক ও মুখ ভালোভাবে ঢেকে রাখতে পারে এমন মাস্ক বাছাই করুন। সঙ্গে স্যানিটাইজার রাখুন।

আরো পড়ুন:
স্লো ইন্টারনেটের স্পিড বাড়ানোর কৌশলগুলি জেনে নিন
স্মার্টফোনের কিছু কৌশল- যা আপনার ফোন ব্যবহারকে আরও সহজ করে তুলবে
পাউরুটি থেকে ক্যান্সার

৫. যে মোবাইল নম্বরে টিকা গ্রহণের তথ্য সম্মলিত বার্তা, ওটিপি এসেছে, আপনার পরিচয়পত্র এবং প্রথম টিকা দিয়ে থাকলে দ্বিতীয় টিকা দেওয়ার তারিখ লেখা টিকা কার্ডটি সঙ্গে রাখুন।

৬. টিকা নিতে যাওয়ার দিন অথবা তার আগে যদি জ্বর, ঠান্ডা-কাশি বা করোনার অন্য যেকোনো লক্ষণ আপনার শরীরে প্রকাশ পায় তবে সেদিন টিকা নিতে যাবেন না। সুস্থ হোন, তারপর যান। এক্ষেত্রে টিকাকেন্দ্রে ফোন দিয়ে যোগাযোগ করে নিতে পারেন।

৭. অনেকেরই টিকা গ্রহণ বা ইঞ্জেকশন এসবে ভীতি থাকে। সেক্ষেত্রে যারা টিকা নিতে ভয় পান, তারা টিকাকেন্দ্রে যাওয়ার সময় কাউকে সঙ্গে করে নিয়ে যেতে পারেন।

. টিকে নিবেন বলে খাবারের কোন অনিয়ম হবে না। যাদের ডায়াবেটিস বা অন্যান্য রোগ রয়েছে, তারা সঠিক খাদ্যতালিকা মেনে চলুন। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের যে ওষুধগুলো আছে সেগুলো  নিয়ম করে চালিয়ে যেতে হবে। একটিও যেন বাদ না যায়।

এছাড়াও অন্যান্য যে ধরনের ওষুধ রোজ খান সবই খাবেন।

কিউরিয়াস ইউটিউব চ্যানেল

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন