বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় গুলাব, রবিবার আঘাত হানতে পারে ওডিশায়

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় গুলাব, রবিবার আঘাত হানতে পারে ওডিশায়
বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় গুলাব, রবিবার আঘাত হানতে পারে ওডিশায়

বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে একটি গভীর নিম্নচাপ ক্রমেই যা ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে বলে সতর্ক করে দিচ্ছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া দপ্তর।

ভারতের আবহাওয়া বিভাগ ইতোমধ্যে তাদের ওয়েবসাইটে একটি ঘূর্ণিঝড় বা সাইক্লোনের আগমন ঘটতে পারে বলে সেসম্পর্কে সতর্ক করে দিয়েছে।

ঘূর্ণিঝড় সংক্রান্ত তাদের একটি আবহাওয়ার বুলেটিনে বলা হচ্ছে, আজ শনিবারের মধ্যেই নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।

নতুন এই ঘূর্ণিঝড়টির গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছে, রবিবার রাত নাগাদ এটি ভারতের অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল এবং উড়িষ্যার দক্ষিণাঞ্চল হয়ে অতিক্রম করবে।

ঢাকাস্থ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, নিম্নচাপটি যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে এ ব্যাপারে তারা মোটামুটি নিশ্চিত।

মি. রশিদ বলেন, এটি আজই শুরু হবে এবং সন্ধেবেলা অথবা রাত নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

তবে ভয়ের কোন কারণ নেই, এটা হবে একটি স্বল্প শক্তির ঘূর্ণিঝড়। এর গতিবেগ হবে ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার পর্যন্ত।

আরো পড়ুন:
আমেরিকা আবিষ্কারের অজানা ইতিহাস 
কাঠের আসবাবপত্রে ঘুণপোকার আক্রমণ প্রতিরোধ ও প্রতিকারের উপায়

ঘূর্ণিঝড় গুলাব মূলত ভারতের উড়িষ্যায় আঘাত হানবে বলে জানান মি. রশিদ। আর এই ঝড়ের  প্রভাবে বাংলাদেশে উপকূলীয় অঞ্চলে বৃষ্টি হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

ঘূর্ণিঝড়ে পরিণত হবার পর এই নিন্মচাপটির নাম হবে ‘গুলাব’।

বিশ্ব আবহাওয়া সংস্থা’র আঞ্চলিক কমিটি অঞ্চলভেদে একেকটি ঝড়ের নামকরণ করে। যেমন ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এই সংস্থায় অন্তর্ভুক্ত ৭টি দেশ। দেশগুলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান। এদের প্যানেলকে বলা হয় WMO/ESCAP।

এবারকার ঘূর্ণিঝড়ের ‘গুলাব’ নামটি প্রস্তাব করা হয় পাকিস্তানের পক্ষ থেকে।

বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপের প্রভাবে এরই মধ্যে বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হবার খবর পাওয়া গেছে। দুপুর থেকেই ঢাকার বিভিন্ন জায়গায় বৃষ্টি ও বজ্রপাত হচ্ছিল।

সৃষ্ট হওয়া এই গভীর নিম্নচাপের কারণে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে আদেশ দিয়েছে।

ঘূর্ণিঝড় গুলাব সর্বশেষ চট্টগ্রাম হতে ৪৮০ কিলোমিটার, কক্সবাজার হতে ৪১৫ কিলোমিটার এবং ভারতের উড়িষ্যা উপকূল তেকে ৫১০ কিলোমিটার দূরে অবস্থান করছিল, এটিই পরবর্তিতে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানানো হয়েছে।

কিউরিয়াস ইউটিউব চ্যানেল

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন