তৃতীয়বারের মতো আবারো কানাডার প্রধানমন্ত্রী হলেন জাস্টিন ট্রুডো

তৃতীয়বারের মতো আবারো কানাডার প্রধানমন্ত্রী হলেন জাস্টিন ট্রুডো
তৃতীয়বারের মতো আবারো কানাডার প্রধানমন্ত্রী হলেন জাস্টিন ট্রুডো

তৃতীয়বারের  মতো আবারো কানাডার প্রধানমন্ত্রী হলেন জাস্টিন ট্রুডো

নির্বাচনে তৃতীয়বারের মতো জয়লাভ করে ক্ষমতায় ফিরেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

আজ মঙ্গলবার জনপ্রিয় সংবাদমাধ্যম টরোন্টো স্টার এর এক প্রতিবেদন মারফত এ তথ্য জানা যায়।

প্রতিবদনে বলা হয়, প্রাথমিক গণনায় ৩৩৮ আসনের হাউস অব কমনসে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৮টি আসনে ‘হয় এগিয়ে আছে নয় বিজয়ী’ হয়েছে বলে দেখা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স মারফত জানা যায়, ট্রুডো তার সমর্থকদের উদ্দেশ্যে বলেছেন, সব কানাডিয়ানের মঙ্গলার্থে অন্য দলগুলোকে সঙ্গে নিয়ে একত্রে কাজ করা হবে।

হোটেলের বলরুমে সমবেত সমর্থকদের ট্রুডো বলেন, ‘সমর্থকরা এই মহামারির মধ্যেও আমাদের নির্বাচিত করে আবার সুন্দর ভবিষ্যতের জন্যে কাজের সুযোগ তৈরি করে দিচ্ছেন। আজ আমরা যেটা লক্ষ্য করলাম তা হচ্ছে লাখো কানাডিয়ান প্রগতিশীল পরিকল্পনার প্রতি রায় দিয়েছেন।’

বিরোধী দল কনজারভেটিভ পার্টি এগিয়ে রয়েছে ১২১টি আসনে।এমন পরিস্থিতিতে দলটির দ্বিতীয় শীর্ষ নেতা ইতোমধ্যে পরাজয় মেনে নিয়েছেন।

ব্লক কুইবেকোয়া পেয়েছে ৩১টি আসন। বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) পেয়েছে ২৬টি আসন।

এর আগে কানাডার রাষ্ট্রীয় গণমাধ্যম সিবিসি’র করা সমীক্ষায় বলা হয়েছিল হাউস অব কমনসে সরকার গড়তে ট্রুডোর লিবারেল পার্টিকে হয়তো অন্য দলের সমর্থন নিতে হতে পারে।

সিবিসি জানায়, জাস্টিন ট্রুডো তার মন্ট্রিয়েল আসন থেকে পুনর্নির্বাচিত হয়েছেন। নির্বাচনের প্রাক্কালে ট্রুডো ভোটারদের বলেছিলেন, ‘এই নির্বাচনের মাধ্যমে তাদের দেশের জন্যে সঠিক পথটিকে বেছে নেওয়া হবে। যেন আমরা সফলভাবে সামনে এগিয়ে যেতে পারি।’

আরো পড়ুন:
১৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হয়েছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং 
ডায়াপারের ব্যবসা থেকে কোটিপতি: কে এই ইভ্যালির এমডি রাসেল?

রাজনৈতিক বিশ্লেষকদের মতানুসারে, এই মহামারির মধ্যেও কেন নির্বাচনের আয়োজন করা হয়েছে তার মাহাত্ম ভোটারদের বোঝাতে বেশ বেগ পেতে হয়েছে ২০১৫ সাল থেকে ক্ষমতায় থাকা জাস্টিন ট্রুডোকে।

প্রসঙ্গত, গত ২০১৯ সালে নির্বাচনে ১৫৭টি আসনে জয় লাভ করে অন্য বিরোধীদের সমর্থন নিয়ে ট্রুডোর লিবারেল পার্টি ক্ষমতাসীন হন।

জাস্টিন ট্রুডোর ফের লিবারেল পার্টির ক্ষমতায় ফেরার সুসংবাদে আজ মার্কিন ডলারের পরিবর্তে কানাডিয়ান ডলারের দাম বেড়েছে। অর্থ্যাৎ তার এই বিজয় কানাডায় বিনিয়োগকারীদের আর্থিক সহায়তা চালিয়ে যাওয়ার ইঙ্গিত প্রদান করছে।

কিউরিয়াস ইউটিউব চ্যানেল

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন