১৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হয়েছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং

১৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হয়েছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং
চলছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং

ফাখরুল আরেফীন খান, চলচ্চিত্র অঙ্গনের এক বিশিষ্ট নাম। ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’- পরিচালনার পর ফাখরুল আরেফীন খান এবার নির্মাণ করছেন ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ শিরোনামে নতুন একটি সিনেমা।

মহান মুক্তিযুদ্ধের এক বিশেষ কাহিনী নিয়ে গড়া সিনেমার গল্পটি। বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ফরাসি তরুণ জ্যাঁ কুয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বিমান ছিনতাই করেছিলেন। তার সেই গল্প নিয়ে নির্মাণ করা হচ্ছে এই সিনেমাটি।

‘জ্যাঁ কুয়ে ১৯৭১’-এ নাম চরিত্রে অভিনয় করছেন কলকাতার অভিনেতা সৌরভ শুভ্র দাশ।

গত ১৮ সেপ্টেম্বর থেকে কলকাতার পৈলান স্টুডিওয়ে শুরু হয় সিনেমাটির শুটিং।

সিনেমার প্রথম দিনের শুটিংয়ে অংশগ্রহণ করেছিলেন মার্কিন অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রুশ অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি ও অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো।

এছাড়াও, ভারতের বিখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং ইন্দ্রনীল ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমায় অভিনয় করবেন। তাদের শুটিং শুরু হবে আগামী সপ্তাহ থেকে।

ছবিটির পরিচালক ফাখরুল আরেফীন খান গতকাল রবিবার রাতে কলকাতা থেকে মুঠোফোনে বলেন, ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ একটি আন্তর্জাতিক সিনেমা।

বাংলাদেশের মুক্তিযু্দ্ধের কাহিনী নির্ভর হলেও তাই এটি ইংরেজি ভাষায় তৈরি হবে। এবং বাংলাদেশসহ অন্যান্য দেশে মুক্তি দেওয়া হবে সিনেমাটি।’

কলকাতায় টানা ১৫ দিন সিনেমার শুটিং চলবে বলেও নিশ্চিত করেন তিনি।

আরো পড়ুন:
বিনোদন জগতের চিত্র বদলে ফেলা ভিন্ন একদেশ স্পেন 
অক্ষয়ের ‘বেল বটম’ ৩ দেশে নিষিদ্ধ কেন? 
দুবাইয়ের মাটিতে বিশ্বের গভীরতম সুইমিং পুল – ডিপ ডাইভ পুল

সিনেমা প্রসঙ্গে পরিচালক আরও বলেন, ‘১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের আর্লী বিমানবন্দরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের জন্য ফরাসি নাগরিক জ্যাঁ কুয়ে যাত্রীসহ পাকিস্তানের পিআইএ-৭১১ উড়োজাহাজটি ছিনতাই করেছিলেন।’

‘সেদিন তিনি কেমন করে, কোন ভাবনা থেকে উড়োজাহাজটি ছিনতাই করেছিলেন এবং এর ভেতরে কী কী ঘটেছিল— সেই সম্পূর্ণ ঘটনার প্রেক্ষিতে সিনেমাটি অলংকৃত করতে চাই। আর সেভাবেই আমরা এর কাজ শুরু করেছি।’

আজ থেকে ৫০ বছর আগে বাংলাদেশের ক্রান্তিলগ্নে পাকিস্তানের সেই উড়োজাহাজ ছিনতাই করে বাংলাদেশিদের বন্ধু বনে যান জ্যাঁ কুয়ে।

এদেশের স্বাধীনতাকামী মানুষদের জন্য ২০ টন ওষুধ উড়োজাহাজে করে নিয়ে আসতে রাজি হলে বিমানে অবস্থিত সব যাত্রীকে মুক্তি দেওয়ার শর্ত দিয়েছিলেন তিনি।

কিউরিয়াস চ্যানেল লিংক

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন