সীমান্তে হত্যা ‘বাংলাদেশের জন্য দুঃখের, ভারতের জন্য লজ্জার’ – পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

সীমান্তে হত্যা 'বাংলাদেশের জন্য দুঃখের, ভারতের জন্য লজ্জার' - পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন
সীমান্তে হত্যা 'বাংলাদেশের জন্য দুঃখের, ভারতের জন্য লজ্জার' - পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

লন্ডনে এক সাক্ষাৎকারে বিএসএফ-এর গুলিতে বাংলাদেশিদের মৃত্যুর ঘটনা নিয়ে হতাশা প্রকাশ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী বলেন সীমান্তে হত্যা ‘বাংলাদেশের জন্য দুঃখের, ভারতের জন্য লজ্জার’।

আফগানিস্তান প্রসঙ্গে ‘তালেবানের নীতি এবং আচরণের ওপর নির্ভর করবে বাংলাদেশ তাদের স্বীকৃতি দেবে কিনা’- এমনটা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন। বলেন লন্ডনে এক সাক্ষাৎকারে এসকল মন্তব্য করেন তিনি।

আরো পড়ুন:
আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হওয়ার সম্ভাবনা: যুক্তরাষ্ট্রের জেনারেলের বার্তা 
দশকের পর দশক ধরে আফগানিস্তানে যুদ্ধ কেন চলছে? 
আফগানিস্তান নিয়ে নাক গলাবেন না: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

তালেবান সরকারকে স্বীকৃতি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, “বাংলাদেশ সবসময় বিশ্বাস করে এসেছে জনগণের সরকার হওয়া উচিত। রাজনৈতিক-গণতান্ত্রিক প্রক্রিয়ায় যে সরকারই গঠিত হয় আমরা তাদের সমর্থন দেই। কিন্তু এখন আফগানিস্তানে কী হচ্ছে তা আমরা সঠিক জানি না। বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি।”

আফগানিস্তান ছাড়াও মন্ত্রী মি. মোমেন কোভিডের কারণে বাংলাদেশ থেকে ব্রিটেনে ভ্রমণে অসুবিধা, ঢাকা-দিল্লি সম্পর্ক এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে স্থবিরতা বিষয়ে বিভিন্ন প্রশ্নের খোলামেলা উত্তর দেন।

সীমান্তে হত্যা প্রসঙ্গে বিএসএফ-এর গুলিতে বাংলাদেশিদের মৃত্যুর ঘটনায় খুবই হতাশ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, সীমান্তে হত্যা ‘বাংলাদেশের জন্য দুঃখের, ভারতের জন্য লজ্জার’।

এছাড়া, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের ব্যর্থতার কথা স্বীকার করে মি. মোমেন বলেছেন, “এটা সত্যি যে গত ৪ বছরে একজন রোহিঙ্গাও নিজেদের দেশে ফিরে যায়নি।” এজন্য তিনি মিয়ানমারের ওপর আন্তর্জাতিক কোনো প্রভাব বা চাপ না থাকাকেই প্রধান হিসেবে দায়ী করেন।

ইউটিউব লিংক

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন