আসছে ২০০ মেগাপিক্সেল সমৃদ্ধ স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

আসছে ২০০ মেগাপিক্সেল সমৃদ্ধ স্যামসাংয়ের নতুন স্মার্টফোন
আসছে ২০০ মেগাপিক্সেল সমৃদ্ধ স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

স্যামসাং কোম্পানি ঘোষণা দিয়েছে তারা বাজারে আনছে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরবিশিষ্ট স্মার্টফোন। এর আগে অন্য কোন কোম্পানির স্মার্টফোনের জন্য এত বেশি রেজল্যুশন সমৃদ্ধ সেন্সর তৈরির নজির নেই।

সেন্সরটির নাম ‘আইসোসেল এইচপি১’। সেন্সরটির প্রতি পিক্সেলের আকার ০.৬৪ মাইক্রোমিটার। পিক্সেল-বিনিং প্রযুক্তির সাহায্যে পাশাপাশি ১৬টি পিক্সেল একত্রিত করে ১২.৫ মেগাপিক্সেল ছবি তুলতে পারবে এটি।

ইদানীং বেশিরভাগ স্মার্টফোনেই পিক্সেল-বিনিং প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। এর কার্যকারিতা হচ্ছে, এটি মূল সেন্সরের মাধ্যমে ছবি তুলে পাশাপাশি ৪টি পিক্সেল এক করে ১টি পিক্সেলে রূপান্তর করা হয়। এই মাধ্যমে কম আলোয় ছবি তুললেও ‘নয়েজ’ কম থাকে।

কিন্তু স্যামসাং নিয়ে আসছে এক অনন্য কৌশল। এতে নতুন সেন্সরে ৪টির বদলে ১৬টি পিক্সেল একত্রিত করে একটি পিক্সেলে রূপ দেওয়া হবে। এভাবে ২০০ মেগাপিক্সেল বিন করে ১২.৫ মেগাপিক্সেলের ছবি পাওয়া যাবে স্যামসাংয়ের এই স্মার্টফোনগুলো থেকে।

স্যামসাং কোম্পানি তাদের এই এইচপি১ সেন্সরের পিক্সেল–বিনিং প্রযুক্তির নাম রেখেছে ‘ক্যামিলিয়ন-সেল’। ১২.৫ মেগাপিক্সেলের ছবি পাওয়ার পাশাপাশি চাইলে পুরোপুরি ২০০ মেগাপিক্সেলেও ছবি তোলা যাবে এর সাহায্যে।

আরো পড়ুন:
ইতিহাসের সর্বপ্রথম বিজ্ঞানী – থেলিস 
ইল্যুশন, ডিল্যুশন এবং হেলুসিনেশন কি? বিজ্ঞানে এর ব্যাখ্যা

এবং হালের অন্যান্য স্মার্টফোনের মতো ৪টি পিক্সেল এক করে ৫০ মেগাপিক্সেল ছবি পাওয়া যাবে। একইভাবে যদি ভিডিও করা হয় তাহলে এইট-কে রেজল্যুশনের ভিডিও ধারণ করা যাবে ক্যামেরার সাহায্যে।

অন্যদিকে আবার ‘আইসোসেল জিএন৫’ নামের ৫০ মেগাপিক্সেলের আরও একটি ক্যামেরা সেন্সরের ঘোষণা দিয়েছে স্যামসাং।

স্মার্টফোন নির্মাতাদের জন্য প্রয়োজনীয় নমুনা সরবরাহ করার কাজ শুরু করেছে স্যামসাং। তবে ঘোষণাকৃত নতুন এই সেন্সরগুলো কবে নাগাদ উৎপাদন আরম্ভ করা হবে, তা জানায়নি দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

আমাদের ইউটিউব চ্যানেল লিংক

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন