তালেবান সাম্রাজ্যে হঠাৎ আসা মূর্তিমান আতঙ্ক আহমেদ মাসুদ – কে এই মাসুদ!

তালেবান সাম্রাজ্যে হঠাৎ আসা মূর্তিমান আতঙ্ক আহমেদ মাসুদ - কে এই মাসুদ!
তালেবান সাম্রাজ্যে হঠাৎ আসা মূর্তিমান আতঙ্ক আহমেদ মাসুদ - কে এই মাসুদ!

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তান পুরোপুরি দখল করে নেয় তালেবান। এর মাধ্যমে দীর্ঘ ২০ বছর পর আবার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় এই বিদ্রোহী গোষ্ঠীটি।

তবে তালেবানদের কাছে কাবুলের পতনের পর যেভাবে পশ্চিমারা পালিয়ে বাঁচার চেষ্টা করছে, ঠিক সেই সময় তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক হয়ে আবির্ভূত হওয়া হঠাৎ করে পানশির প্রদেশে তালেবানকে রুখে দাঁড়িয়েছেন বিলাতফেরত এক আফগান যুবক আহমেদ মাসুদ। কে এই মাসুদ?

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী— আফগানিস্তানের পানশির এলাকায় মাসুদ বাহিনীর হাতে অন্তত ১০০ তালেবান প্রাণ হারিয়েছেন। জানা যায় তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক হয়ে আবির্ভূত হওয়া এই যুবক আসলে শাহ আহমেদ মাসুদের ছেলে।

শাহ আহমদ মাসুদ এর নেতৃত্বেই পানশিরের যোদ্ধারা আশির দশকে সোভিয়েত বাহিনী, এবং এরপরে নব্বইয়ের দশকে তালেবানকে ঠেকিয়ে দিয়েছিলেন বলে সংবাদ মাধ্যম মারফত জানা যায়।

শুধু তাই নয় কমিউনিস্টবিরোধী যুদ্ধে অসমসাহসিকতার জন্য শাহ আহমেদ মাসুদকে ‘পানশিরের সিংহ’ নামে ডাকা হয়। এমনকি আফগানদের ‘জাতীয় বীর’ হিসেবেও তার নাম উচ্চারণ করা হয়।

এই বীর যোদ্ধা শাহ আহমদ মাসুদ তালেবানের পূর্বের শাসনামলে আল কায়েদার ছদ্মবেশী অনুচরের হাতে নিহত হন।

আফগানিস্তানের একদম শেষ প্রান্তের প্রদেশ হলো পানশির। পানশির নদীর নাম অনুসারেই এ উপত্যকা।

রাজধানী কাবুল থেকে মাত্র ৬৫ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ পর্বতমালায় প্রদেশটির অবস্থান।

এই উপত্যকায় বসে বিদ্রোহের ঘোষণা দিয়েছেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার সঙ্গে আছেন গনি সরকারের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী ও আফগানিস্তানের প্রয়াত মোজাহিদীন কমান্ডার শাহ আহমদ মাসুদের ছেলে আহমদ মাসুদ।

বিদ্রোহীরা তালেবানকে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের দাবি জানিয়েছেন। সেই সরকারে তাদের জায়গা দিতে আহ্বানও জানিয়েছেন।

কিন্তু তালেবান বিদ্রোহীদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছে। ৪ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণ না করলে তাদের বিরুদ্ধে চূড়ান্ত লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন কাবুল বিজেতারা।

আরো পড়ুন:
আফগানিস্তান নিয়ে নাক গলাবেন না:রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন 
আফগানিস্তান ইস্যুতে জো বাইডেনের  ভাষণে যা যা বলা হলো 
দশকের পর দশক ধরে আফগানিস্তানে যুদ্ধ কেন চলছে?

কিন্তু বিদ্রোহীরা আত্মসমর্পণে রাজি নন। অন্যতম বিদ্রোহী নেতা আহমদ মাসুদ আল বলেছেন, আমরা সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলা করেছি, তালেবানকেও মোকাবিলা করতে সক্ষম হব।

তবে আলোচনার পথেই সমাধানসূত্র বের হবে বলে জানিয়েছেন পানশিরের বিদ্রোহী নেতা আহমেদ মাসুদ।

সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি বলেন, “আমরা কোনও যুদ্ধ চাই না। আমরা শুধু তালেবানকে বুঝতে চাই যে, আলোচনাই হচ্ছে এগিয়ে যাওয়ার একমাত্র পথ।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের সঙ্গে লড়াইয়ে ইতোমধ্যে শতাধিক তালেবানের মৃত্যু হয়েছে।

মাসুদ জানিয়েছেন, শেষ রক্তবিন্দু দিয়ে তিনি তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। ইংল্যান্ডে উচ্চশিক্ষা নেওয়া মাসুদ মনে করেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্ব শান্তির জন্যও বিপজ্জনক তালেবান।

ঘুরে আসুন আমাদের ইউটিউব চ্যানেল থেকে

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন