সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং মিয়ানমারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন

সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং মিয়ানমারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন
সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং মিয়ানমারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন

১ আগস্ট রোববার সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং মিয়ানমারের প্রধানমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদনের তথ্যে জানানো হয়েছে, নির্বাচিত সরকারের নিকট থেকে ক্ষমতা দখল করার ৬ মাস পর সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং নিজেকে মিয়ানমারের প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন।

একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, আগামী ২ বছরের ভেতর নির্বাচন না হওয়া অবধি বর্ধিত জরুরি অবস্থার অধীনে তিনি দেশটির নেতৃত্ব দেবেন।

মিয়ানমারের সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং টেলিভিশনে এক রেকর্ড করা ভাষণে বলেন, ‘আমাদের অবশ্যই একটি অবাধ এবং সুষ্ঠু বহুদলীয় সাধারণ নির্বাচন আয়োজনের পরিস্থিতি সৃষ্টি করতে হবে। এবং আমাদের যথেষ্ট প্রস্তুতি নিতে হবে। আমি আপনাদের কাছে সুষ্ঠুভাবে বহুদলীয় সাধারণ নির্বাচনের অঙ্গীকার করছি।’

এপি জানায়, একটি পৃথক ঘোষণার মাধ্যমে সামরিক সরকার ‘তত্ত্বাবধায়ক সরকার’ ও মিন অং হ্লাইংকে মিয়ানমারের প্রধানমন্ত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন:
মিয়ানমারে নতুন নতুন স্থানে কঠোর সামরিক আইন আরোপ 
আন্দোলন দমাতে মিয়ানমার জান্তার ভয়ঙ্কর কৌশল ফাঁস; তোলপাড় বিশ্ব 
সোনালী ভূমি হিসেবে পরিচিত অপরূপ সৌন্দর্য্যের দেশ মিয়ানমার

প্রসঙ্গত, চলতি বছরের ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে জরুরি অবস্থা ঘোষণা করে মিয়ানমারের সামরিক জান্তা।

তখন মিয়ানমারের জেনারেলরা বলেন, ২০০৮ সালের সামরিক সংবিধানের অধীনে এই কার্যের অনুমতি দেওয়া আছে।

দেশটির সামরিক বাহিনী দাবি করে, গত বছরে হওয়া জাতীয় নির্বাচনে সু চির দল ভোটে জালিয়াতি করে জয় অর্জন করেছে। কিন্তু, এই অভিযোগের পক্ষে বিশ্বাসযোগ্য কোন প্রমাণ দেয়নি তারা।

সামরিক সরকার গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে মিয়ানমারের নির্বাচনের ফলাফল বাতিল ঘোষণা করে। এবং নির্বাচনের দায়িত্ব গ্রহণের উদ্দেশ্যে একটি নতুন নির্বাচন কমিশন নিয়োগ করে।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন