মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে আসবে যেসব খাবার খেলে

মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে আসবে যেসব খাবার খেলে
মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে আসবে যেসব খাবার খেলে

মাথা থাকলে মাথাব্যথা করবেই- এ যেন মানুষের চিরাচরিত নিয়ম। বিভিন্ন কারণে মাথা ব্যথা শুরু হতে পারে। কিন্তু কোন কারণ ছাড়াই যেকোনো সময় হঠাৎ করে তীব্র মাথা ব্যথায় ভুগাটা প্রচুর যন্ত্রণাদায়ক। মাইগ্রেনের ব্যথা হলো এক বিশেষ ধরনের মাথাব্যথা।

এ ধরণের ব্যথা মাথার যেকোনো একপাশ থেকে শুরু হয় এবং আস্তে আস্তে তা পুরো মাথায় ছড়িয়ে পড়ে। যার ফলে মাথায় তীব্র ব্যথা ও যন্ত্রণা দেখা দেয়।

এর ফলে মস্তিষ্কে স্বাভাবিকভাবে রক্তপ্রবাহ ব্যাহত হয়। মস্তিষ্কের বহিঃআবরনে যেসব ধমনী রয়েছে, সেগুলো মাথাব্যথার শুরুর দিকে ফুলে ওঠে।

আর সেই মাথাব্যথা যতই বাড়তে থাকে ততো বমি বমি ভাবও বাড়তে থাকে, এমনকি এর কারণে রোগীর দৃষ্টিবিভ্রম পর্যন্ত ঘটতে পারে।

আসলে যে মানুষটি মাইগ্রেনের ব্যথায় ভুগেন; একমাত্র তিনিই জানেন এটা সহ্য করা কতটা কষ্টকর। নারী-পুরুষ নির্বিশেষে সবারই মাইগ্রেন হতে পারে। তবে নারীদের ক্ষেত্রে বেশি হয়ে থাকে।

এই ব্যথার উৎস কী?

মাইগ্রেন একটি জিনগত রোগ। পরিবারের কারও থেকে থাকলে, সেই ব্যাক্তির এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মূলত মস্তিষ্কের ট্রাইজেমিনাল নামক নার্ভ উত্তেজিত হলে এই ব্যথা শুরু হয়। বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের অভ্যন্তরে  সেরেটোনিন নামক কেমিকেলের ভারসাম্য বিঘ্নিত হওয়ার ফলে মাইগ্রেনের ব্যথা হয়ে থাকে।

আর পুরুষদের তুলনায় নারীদের এই রোগ বেশি হওয়ার কারণ হচ্ছে হরমোনের তারতম্য।

নারীদের শরীরের ইস্ট্রোজেন হরমোনের কারণেই তাদের মাইগ্রেনের প্রকোপ বেশি হয়ে থাকে। তাই অনেকের ক্ষেত্রে বয়ঃসন্ধিকালে প্রথম ঋতুস্রাবের সাথেই মাইগ্রেনের ব্যথাও শুরু হয়ে যায়।

এ ছাড়াও যেসকল নারী ওরাল কনট্রাসেপটিভ পিল খান; তাদের ক্ষেত্রেও মাইগ্রেনের ব্যথার সমস্যা অনেকটাই বেড়ে যায়।

মাইগ্রেনের ব্যথা নিরাময় অতটা সহজ নয়। তবে কিছু খাবার রয়েছে, যেগুলো নিয়মিত খেলে মাইগ্রেনের ব্যথা থেকে দ্রুত মুক্তি মিলবে; যেমন-

  • বাদাম: বাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম রয়েছে। এছাড়াও বিভিন্ন পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ খাবার এটি। যে পুষ্টিগুণগুলো মাথাব্যথা কমাতে সাহায্য করে। এজন্য নিয়মিত কয়েকটি করে কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট খাওয়ার অভ্যাস তৈরি করুন।

  • ওটস্:ওটস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। বিশেষজ্ঞদের মতে, রক্তের শর্করার মাত্রা যদি নিয়ন্ত্রণে থাকে তাহলে তা মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

  • পানি:পানির অপর নাম জীবন- এ জ্ঞানবাক্য আমাদের সবারই জানা। শারীরিক অনেক সমস্যার সমাধান রয়েছে পানিতেই। আর তাই দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করলে মাইগ্রেনের ব্যথা থেকে খুব সহজেই মুক্তি মিলবে।

  • ভিটামিন বি-২:উপরের সব খাবারের পাশাপাশি শরীরের ভিটামিন বি-২ এর পরিমাণ বাড়াতে হবে। এটি মাইগ্রেনের ব্যথা কমাতে প্রচুর সহায়ক। মাছ, মাংস, ডিম, চিজ, দুগ্ধজাত খাদ্য, বাদাম এগুলোতে ভিটামিন বি-২ এর পরিমাণ বেশি মাত্রায় থাকে। তাই এই খাবারগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখতে হবে।

আরো পড়ুন:
ওজন কমানোর জন্য ডায়েট ও শরীরচর্চা কতটা কার্যকর 
দীর্ঘদিন ডিপ ফ্রিজে সংরক্ষিত যে খাবার গুলো স্বাস্থ্যের পক্ষে হানিকর 
সুস্বাস্থ্য বজায় রাখতে রান্নায় কোন ধরনের তেল ব্যবহার করা প্রয়োজন
  • হার্বাল চা:মাথাব্যাথা উঠলে অনেকেই চা পান করে থাকেন। এক্ষেত্রে হারবাল চা বেশ উপকারী। চায়ে আদা কুঁচি ও লেবু দিয়ে খেলে মাথাব্যথার পরিমাণ অনেকটাই কমে আসবে।

  • গোলমরিচ:মসলা হলেও এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ মাইগ্রেন থেকে রক্ষা করে। ১ কাপ গরম পানির সঙ্গে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেলে বেশ উপকার পাওয়া যাবে। তার সঙ্গে অল্প মধু আর লেবুর রসও মিশিয়ে নিতে পারেন।

subscribe to our youtube channel 2

শেয়ার করুন -

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন